বুধবার , জানুয়ারি ১৯ ২০২২
নীড় পাতা / ই-লার্নিং / নাটোরে সামাজিক যোগাযোগমাধ্যমে ৮ আক্রান্তের পরিচয় প্রকাশের হিড়িক !

নাটোরে সামাজিক যোগাযোগমাধ্যমে ৮ আক্রান্তের পরিচয় প্রকাশের হিড়িক !

নিজস্ব প্রতিবেদকঃ
যেখানে জাতীয় পর্যায়ে কোন করোনাভাইরাসে আক্রান্তের নাম পরিচয় প্রকাশ করা হচ্ছে না সেখানে সিভিল সার্জন স্বাক্ষরিত আক্রান্তদের নাম পরিচয়সহ তালিকার ছবি ছড়িয়ে পড়েছে ফেসবুক টাইমলাইন, ম্যাসেঞ্জার এমনকি বেশ কিছু অনলাইন পোর্টালেও। এ সংক্রান্ত বেশকিছু স্ক্রিনশট নারদ বার্তাকে সরবরাহ করেছেন সচেতন মহল। কেন, কী উদ্দেশ্যে এই তথ্য প্রকাশ করা হল তা কেউ বলতে পারছেন না।

মঙ্গলবার রাত নয়টার পর থেকেই নাটোরে করোনা আক্রান্তের খবর ছড়িয়ে পড়ে। এরপর থেকেই এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আক্রান্তদের পরিচয় প্রকাশের হিড়িক পড়ে গেছে। এতে করে পুরো জেলায় আতঙ্ক শুরু হয়। পাশাপাশি আতঙ্ককে ছাড়িয়ে দেয় করোনা আক্রান্তদের নাম, ঠিকানা, মোবাইল নম্বরসহ তালিকার একটি ছবি। যা সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হয়ে যায়। সকলে ফেসবুক, ম্যাসেঞ্জারে ছবিটি প্রকাশ করতে থাকে।

নাটোরের কয়েকটি অনলাইন পত্রিকা আক্রান্তদের নাম-ঠিকানাসহ সংবাদ প্রকাশ করে। নাম-ঠিকানা প্রকাশের এই উৎসবে সমাজের সব শ্রেণী-পেশার মানুষদের অংশ নিতে দেখা গেছে।

নাটোরের রাণীভবানী মহিলা কলেজের ছাত্রলীগ সভাপতি এক ফেসবুক পোস্টে গুরুদাসপুর উপজেলার নাজিরপুরের একজন করোনা আক্রান্ত রোগীর ছবিসহ বিস্তারিত প্রকাশ করেন। অনেকেই সেই পোস্টে কমেন্ট করে এর প্রতিবাদ করেন এবং ক্ষোভ প্রকাশ করেন।

এদিকে নাটোরের কয়েকজন গুরুত্বপূর্ণ উচ্চ পর্যায়ের রাজনৈতিক ব্যক্তিরাও তাঁদের ফেসবুক টাইমলাইনে এক সতর্ক বার্তা পোস্ট করেন। সেই পোস্টে তাঁরা আক্রান্ত ব্যক্তিদের পার্শ্ববর্তী এলাকাসমূহের জনসাধারণকে সাবধান, সতর্ক ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য নাটোরবাসীর উদ্দেশ্যে আহ্বান জানান। তবে তাঁদের এই সতর্কবার্তার সঙ্গেও আক্রান্তদের নাম পরিচয় উল্লেখ করতে দেখা গেছে।

এমন আরও অনেক পোস্ট দেখে উদ্বিগ্ন হয়ে নাটোরের জেলা প্রশাসক মোহাম্মদ শাহরিয়াজ তাঁর ফেসবুক টাইমলাইনে আক্রান্তদের নাম ঠিকানা প্রকাশ না করার জন্য নাটোরবাসীর প্রতি আহ্বান জানিয়ে স্ট্যাটাস দেন।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক নারদ বার্তাকে জানান, অনেকেই হয়তো মনে করেছেন এই নাম ঠিকানা প্রকাশ করলে সকলে সচেতন হবে, কিংবা আক্রান্তের ঘটনার সত্যতা জানাতেও অনেকে এটি প্রকাশ করে থাকতে পারেন। তবে আমি আশা করি নাটোরবাসী নাটোরের করোনা আক্রান্তদের নাম ঠিকানা প্রকাশ করা থেকে বিরত থাকবেন।

আক্রান্তদের পরিচয় প্রকাশের এই প্রতিযোগিতা কতটুকু যৌক্তিক বা সেটা কতটুকু বিবেকবানের পরিচয় বহন করে সেটাই এখন বড় প্রশ্ন, যেখানে জাতীয় পর্যায়ে কোন আক্রান্তের নাম পরিচয় প্রকাশ করা হচ্ছে না সেখানে কিভাবে সিভিল সার্জনের স্বাক্ষরিত আক্রান্তদের নাম পরিচয় সহ ছবিটি প্রকাশ করা হল তা কেউ বলতে পারছেন না। সচেতন মহল আশা করেন খুব দ্রুত সবাই আক্রান্তদের কল্যাণার্থে নাম ঠিকানা প্রকাশ থেকে বিরত থাকবেন।

আরও দেখুন

বড়াইগ্রামে মাদকের টাকার জন্য বৃদ্ধা মা ও স্ত্রীকে নির্যাতন- বখাটে আটক

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:নাটোরের বড়াইগ্রামে মাদক সেবনের জন্য টাকা না দেয়ায় বৃদ্ধা মা ও স্ত্রীকে বেধড়ক …