বৃহস্পতিবার , আগস্ট ১৮ ২০২২
নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / ইতিহাস ও ঐতিহ্য / নাটোরে শহীদ রেজা, রঞ্জু, সেলিম, বাবুল এর প্রতি শ্রদ্ধা নিবেদন

নাটোরে শহীদ রেজা, রঞ্জু, সেলিম, বাবুল এর প্রতি শ্রদ্ধা নিবেদন

নিজস্ব প্রতিবেদক
নাটোরে ১৯৭১ এর বীর সেনানী শহীদ রেজা,রঞ্জু, সেলিম,বাবুল এর ৪৮ তম শাহাদৎ বার্ষিকী পালিত। জেলা ছাত্রলীগ এর আয়োজনে ১৯৭১ এর বীর সেনানীর শাহাদৎবার্ষিকী পালিত হয়।

এই উপলক্ষে রবিবার সকাল দশটার দিকে একটি র‍্যালী বের করে ছাত্রলীগ। পরে কানাইখালিতে শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করে স্মৃতিচারণ করা হয়। স্মৃতি চারণ শেষে শহীদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহ্ফিল করা হয়।

এতে উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌর মেয়র উমা চৌধুরী জলি, যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ মোর্ত্তজা আলী বাবলু, ছাত্রলীগ সভাপতি রাকিবুল ইসলাম জেমস, সাধারণ সম্পাদক রিয়াজুল ইসলাম মাসুম সহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

উল্লেখ্য একাত্তরের এই দিনে নাটোরের তৎকালীন ছাত্রলীগ ও সংগ্রাম পরিষদ নেতা মজিবর রহমান রেজা এবং গোলাম রব্বানী রঞ্জু ভারতে প্রশিক্ষণ শেষে গুরুদাসপুর এলাকায় ঢুকে যুদ্ধ চালিয়ে যেতে থাকেন। একসময় তারা পাকিস্থানী দোসরদের প্রতারনার শিকার হয়ে রাজাকার-আলবদর বাহিনীর হাতে ধরা পরেন। উপজেলার মশিন্দা এলাকা থেকে ধরে নিয়ে গিয়ে নির্মম নির্যাতনের পর হত্যা করা হয় তাদের দু’জনকে। শরীরে পেরেক ঢুকিয়ে ও সিগারেটের ছাঁকা দিয়ে নির্মম নির্যাতনের পর ১ সেপ্টেম্বর তাদের হত্যা করা হয়।

অপর দুই শহীদের মধ্যে বাবুলকে পাকসেনারা ধরে নিয়ে গিয়ে ৭১ এর ২০ এপ্রিল হত্যা করে এবং সেলিম চৌধুরী নওগাঁর রণাঙ্গনে ১ ডিসেম্বর শহীদ হন। শহরের কানাইখালী এলাকায় রেজা ও রঞ্জুকে দাফন করা হয়। মৃতদেহ না পাওয়ায় অপর দুই শহীদের পরিধেয় কাপড় একই স্থানে কবর দেয়া হয়।

আরও দেখুন

নাটোরে পলিসি ফোরামের উদ্যোগে গণশুনানি অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:নাটোরে সরকারী সেবা সংক্রান্ত এক বিশেষ গণশুনানি অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেলে জেলা প্রশাসক সম্মেলন …