বৃহস্পতিবার , জুলাই ৭ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরে মশক নিধন ও পরিছন্নতা সপ্তাহ শুরু

নাটোরে মশক নিধন ও পরিছন্নতা সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক
সারাদেশব্যাপী আয়োজিত কর্মসূচির অংশ হিসেবে নাটোর জেলা প্রশাসনের আয়োজনে মশক নিধন ও পরিছন্নতা সপ্তাহ শুরু হয়েছে। বৃহষ্পতিবার এ উপলক্ষে র‍্যালি, পথসভা এবং সচেতনতামূলক লিফলেট বিতরনের মাধ্যমে কর্মসূচির শুভ সূচনা হয়।

‘নিজ আঙ্গিনা পরিষ্কার রাখি, সবাই মিলে সুস্থ থাকি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরে শুরু হয়েছে মশক নিধন ও পরিচ্ছন্নতা সপ্তাহ। র‌্যালি ও পথ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোর-নওগাঁ সংরক্ষিত আসনের এমপি রত্না আহমেদ এবং বিশেষ অতিথি হিসেবে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুল ইসলাম, পৌর মেয়র উমা চৌধুরী জলি, উপজেলা নির্বাহী অফিসার জেসমিন আক্তার বানু, শিক্ষাবিদ অধ্যাপক সুবীধ মৈত্র অলক, জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক সৈয়দ মোস্তাক আলী মুকুল প্রমুখ। র‌্যালি শেষে শহরের বিভিন্ন স্থানে সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন তারা।

পথসভায় বক্তারা আশাবাদ ব্যক্ত করে বলেন, লিফলেটি বর্ণিত নির্দেশনাসমূহ নাগরিকগণ মেনে চললে এবং সকলে মিলে সচেতন থাকলে দেশব্যাপি মহামারি রূপ নেয়া ডেঙ্গুজ্বর ও অন্যান্য রোগ বালাই থেকে মুক্ত থাকা সম্ভব।

সুস্থ থাকতে আমাদের করণীয়ঃ
★ ড্রেন, নালা, খাল, জলাশয়, মজাপুকুর হতে কচুরিপানাসহ অন্যান্য ময়লা পরিস্কার রাখি।
★ আবাসস্থল, অফিস, বাজারের চারপাশ স্ব-উদ্যোগে পরিস্কার পরিচ্ছন্ন রাখি।
★ খাল-নর্দমার স্বাভাবিক পানিপ্রবাহ বজায় রাখতে হবে।
★ পরিত্যাক্ত নারিকেল/ডাবের খোসা, প্লাস্টিক/টিনের কৌটা, টায়ার, ঘরের ভিতরের টব ইত্যাদিতে জমে থাকা স্বচ্ছ পানিতে এডিস মশা বংশ বিস্তার করে, তাই এ সমস্ত জায়গায় পানি জমতে দেওয়া যাবে না।
★ দিনে/রাতে ঘুমানোর সময় অবশ্যই মশারী ব্যবহার করতে হবে।
★ জ্বর/মাথাব্যথা অনুভূত হলে নিকটস্থ হাসপাতালে চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং পরামর্শ অনুযায়ী ঔষুধ সেবন করতে হবে।

আরও দেখুন

অতিরিক্ত টোল আদায়ে আবাদপুকুর হাট ইজারাদারকে এবার ৫০হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার বৃহৎপশুর হাট আবাদপুকুর হাটে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়েছে নওগাঁ জেলা এক্সিকিউটিভ …