শনিবার , অক্টোবর ১ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / নাটোরের বড়াইগ্রামে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নাটোরের বড়াইগ্রামে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম
র‌্যালী, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নাটোরের বড়াইগ্রামে আন্তর্জাতিক আদিবাসী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে জাতীয় আদিবাসী পরিষদের বড়াইগ্রাম উপজেলা কমিটির আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্ত্বর থেকে একটি র‌্যালী বের করা হয়। পরে সেখানে সংগঠনটির উপজেলা কমিটির সভাপতি যাদু কুমার দাসের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেব ব্যক্তব্য রাখেন স্থানীয় সংসদ সদস্য আব্দুল কুদ্দুস এমপি।

সভায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রী কমিটির সভাপতি রবীন্দ্রনাথ সরেন। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনটির কেন্দ্রীয় নেতা আন্দ্রিয়াস, নাটোর জেলা কমিটির সভাপতি প্রদীপ লাকড়া, সাধারণ সম্পাদক সাংবাদিক কালিদাস রায়, বনপাড়া পৌরসভার মেয়র জাকির হোসেন প্রমূখ।

এসময় বক্তারা বলেন, সমতলের একমাত্র সংগঠন জাতীয় আদিবাসী পরিষদ দীর্ঘদিন থেকে রাষ্ট্রের কাছে আদিবাসী হিমেবে সাংবিধানিক স্বীকৃতি, সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনসহ কয়েকটি দাবি জানিয়ে আসছে। এগুলোর দ্রুত বাস্তবায়নের পাশাপাশি আদিবাসীদের সব ধরনের সুরক্ষা ও এদেরকে মূল ধারার সাথে এগিয়ে নিতে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।

এছাড়া আদিবাসীদের নিজস্ব ভাষা ও সংস্কৃতি চর্চা ও সংরক্ষণে সকলকেই আরো অনেক বেশি সচেতন ও উদ্যোগী হতে হবে।

আরও দেখুন

গুরুদাসপুরে আশিক হত্যার আসামীদের ফাঁসির দাবিতে মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:নাটোরের গুরুদাসপুরে বহুল আলোচিত আশিক শেখ (২৪) হত্যার প্রধান আসামী গ্রেফতারকৃত আশিক ইকবাল …