বৃহস্পতিবার , ডিসেম্বর ১ ২০২২
নীড় পাতা / উত্তরবঙ্গ / নাচোল উপজেলা আ.লীগের ১৪ বছর পর ত্রি-বার্ষিক সম্মেলন

নাচোল উপজেলা আ.লীগের ১৪ বছর পর ত্রি-বার্ষিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ
দীর্ঘ ১৪ বছর আগে নাচোল উপজেলা আওয়ামী লীগের কমিটির মেয়াদ শেষ হয়েছে। ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠন না করেই হঠাৎ করেই আগামী ৫ নভেম্বর হতে যাচ্ছে উপজেলার ত্রি-বার্ষিকী কাউন্সিল সম্মেলন। আর তৃণমুলের নেতাকর্মীদের সদস্য পদ বাতিল করে দলে ঠাই মিলেছে জায়ামাত-বিএনপি ও যুদ্ধো অপরাধীদের ছেলেদের। আর দীর্ঘ দিন ওই উপজেলায় কমিটি গঠন করতে না পারাই ব্যার্থ জেলা কমিটি বললেন সংরক্ষিত নারী সংসদ।

২০০৫ সালে ইসরাইস হককে আহ্বায়ক করে নাচোল উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক অধিবেশনে কাউন্সিলদের ভোটে কমিটি গঠন করা হয়। সেসময় সভাপতি নির্বাাচিত হোন আবু বাক্কার ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের। পরে ২০১৫ সালের অক্টোবর মাসে সভাপতি আবু বাক্কার মারা গেলে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব গ্রহন করেন সিনিয়র সভাপতি শামসুল আলম। সম্প্রতি উপজেলা নির্বাচনে আ.লীগের বিদ্রোহী প্রার্থী হওয়ায় শামসুল আলমকে সে পদ থেকে বাদ দিয়ে গত ১ মাস আগে আব্দুল ওহাবকে ভারপ্রাপ্ত সভাপতি করা হয়েছে। কয়েকবার সভাপতির রতবদল হলেও দীর্ঘ ১৪ বছরে ধরে সাধারণ সম্পাদকের পদ ধরে রেখেছেন আব্দুল কাদের।

তৃণমুল নেতাকর্মীদের অভিযোগ আব্দুল কাদের পরনো নেতাকর্মীদের সদস্য পদ না দিয়েই দলে ঠাই দিয়েছে জায়ামাত-বিএনপি ও যুদ্ধো অপরাধীদে ছেলেদের। এই নিয়ে নাচোল উপজেলা ত্রি-বার্ষিক সম্মেলনকে ঘিরে দেখা দিয়েছে উদ্বেগ-উৎকণ্ঠা। আর নিজের ক্ষমতা বলেই হঠাৎ করেই তৃণমুল নের্তাকর্মীদের বাদ দিয়ে করছেন এ সম্মেলন।
নাচোল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, ৩০ বছর ধরে নাচোল আওয়ামীলীগের সাথে কাজ করে এখন কাউন্সিলর করা হয়নি। তিনি আরো বলেন, ইউনিয়ন পরিষদের পকেট কমিটি বা নব্য আওয়ামীলীগ করেই এই সম্মেলন করা হচ্ছে। তৃণমুলের সাবেক ছাত্রনেতা-যুবনেতা ও প্রবীণ নেতাকর্মীদের নাচোল উপজেলায় কাউন্সিলর করা হয়নি।

নাচোল ইউনিয়ন আ.লীগের সহ-সভাপতি ইয়াসিন আলী বলেন, আমি বাচ্চা ডাক্তার ও সামসুল আলী নেতাদের আমল অর্থাৎ ৭০ সাল থেকে আওয়ামীলীগের রাজনীতির সাথে জড়িত রয়েছে এবং আমাদের সময়ে আগে ইউনিয়ন ও ওয়ার্ড কমিটি গঠনের পরে উপজেলার পর্যায়ে নেতা নির্বাচন করা হয়েছে। এখন নতুন নতুন নেতারা এসে কি যে করছে তাদের মনগড়া এটি বুঝে উঠতে পারছি না। তিনি আরো বলেন, এ সম্মেলনের বিষয়টি জেলা কমিটি এড়িয়ে যেতে পারে না। তারও যানে কিভাবে এ কমিটি হচ্ছে।

নাচোল থানা আওয়ামীলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, আওয়ামীলীগের দুরদিনে আমি ৪ বছর নাচোল থানা আ.লীগের সাধারণ সম্পাদক পদে তৃণমুল নেতাকর্র্মীদের নিয়ে কাজ করেছি। আজ আমি শুনছি কাউন্সিলর সদস্য হতে পারিনি। তিনি আরো বলেন, বর্তমান সাধারণ সম্পাদক আবারো ওই পদ পাবার জন্য স্বাধীনতা বিরোধী অনুপ্রবেশকারীদের কাউন্সিলর বানিয়ে শুধু মাত্র জয়লাভ করার জন্য এ ধরণের কার্যক্রম হাতে নিয়েছে। তৃণমুল নেতাকর্মীদের কাউন্সিলর বানিয়ে আগামীতে স্বচ্ছ ও সুন্দর সম্মেলন উপহার দিবেন সংশ্লিষ্ট কৃর্তিপক্ষ।

এদিকে বর্তমান নাচোল উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের পকেট কমিটি ও জায়ামাত-বিএনপি ও যুদ্ধো অপরাধিদের দলে নতুন সদস্য ভর্তির কথা অস্বীকার করে বলেন, কেউ মারা গেলে সদস্য নেয়া হয় কিন্তু কাউকে বাদ দিয়ে সদস্য নেয়া হয়নি। আর সম্মেলনকে ঘিরে সবধরনের প্রস্তুতির কথাও বলেন।

আর আব্দুল কাদের এর প্রতিদ্ব›দ্বী না থাকায় সাধারণ সম্পাদক হওয়া অনেকটাই নিশ্চিত। আর সভাপতি পদে আলোচনায় রয়েছেন নাচোল পৌর মেয়র আব্দুর রশিদ ঝালু ও ফতেপুর ইউপি চেয়ারম্যান ইসরাইল হক।

জেলা যুবলীগের সাবেক সহ-সভাপতি সাইদুর রহমান বাদল বলেন, বর্তমান নাচোল উপজেলার চেয়ারম্যান ও সাধারণ সম্পাদক আব্দুল কাদের যুদ্ধো অপরাধীর ছেলে শহিদুল ইসলাম, জামায়াত নেতা রেজাউল করিম ও আরেক জায়ামাত নেতা রাজ্জাক কে কাউন্সিলর করে আবারো ক্ষমতার চেয়ারটি দখন করতে চাই। আমরা চাই এ সম্মেলন বন্ধ করে পুনোরায় সম্মেলন করা হোক।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ মহিলা সংরক্ষিত আসনের সাংসদ ফেরদৌসী ইসলাম জেসী বলেন, তিন বছর পর পর সম্মেলন হওয়া উচিত কিন্তু নাচোল উপজেলায় প্রায় ১৪ বছর ধরে আওয়ামীলীগের কমিটি গঠন করতে না পারাটা জেলা কমিটির ব্যার্থতা। তিন বছর পরপর তৃণমুল থেকে নেতৃত্ব উঠে আসে তাহলে দলটাকে নতুনভাবে সাজিয়ে তুলা সম্ভব। তৃণমুলের নেতাকর্মীদের মধ্য থেকে নেতাকর্মী বের হয়ে আসবে এবং দলকে এগিয়ে নিয়ে যাবে এমনটাই মনে করেন তিনি

আগামী ৫ নভেম্বর নাচোল উপজেলা ত্রি-বার্ষিক অধিবেশনকে ঘিরে কিছু পোস্টার ও রাস্তায় গেট তৈরি করা হলেও মাঠে নেই কোন প্রস্তুতি। এ সম্মেলনে মোট ২২৫ সদস্য ভোট প্রদান করবেন।

আরও দেখুন

আত্রাইয়ে ৬ বছরের শিশু ধর্ষন,থানায় মামলা দায়ের

নিজস্ব প্রতিবেদক,রাণীনগরঃ নওগাঁর আত্রাইয়ে ৬বছর বয়সি এক কন্যা শিশুকে ধর্ষনের অভিযোগে থানায় মামলা দায়ের করা হয়েছে। …