নীড় পাতা / জেলা জুড়ে / নলডাঙ্গা / নলডাঙ্গায় সরকারি খাল দখল, পুকুর বানাতে ফসলি জমিতে চলছে খনন

নলডাঙ্গায় সরকারি খাল দখল, পুকুর বানাতে ফসলি জমিতে চলছে খনন

নিজস্ব প্রতিবেদক, নলডাঙ্গাঃ
নাটোরের নলডাঙ্গায় সরকারি খাল দখল করে পুকুর বানাতে ফসলি জমিতে চলছে খনন। উপজেলার পূর্ব সোনাপাতিল গ্রামের আজিজুল ইসলাম সরকারি খাল দখল করে পুকুর বানাতে খালের পাশে নিজের তিন ফসলি জমি খনন করছে বলে অভিযোগ উঠেছে।

স্থানীয়রা জানান এই সরকারি খালের একাংশ দখলে নিয়ে পুকুর বানালে কৃষকের পাট জাগ দিয়ে পঁচানোর কাজে বাধা হওয়াসহ পাশের একমাত্র চলাচলের পাকা সড়ক ভেঙ্গে বিলীন হওয়ার আশংখা রয়েছে।

সরেজমিন গিয়ে দেখা যায়,উপজেলার পূর্ব সোনাপাতিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পিছনের মাঠ দিয়ে কৃষি জমির পানি নিষ্কাশনের জন্য বয়ে গেছে একটি সরকারি খাল। এই খালের পাশে ওই গ্রামের খরুর ছেলে আজিজুল ইসলামের কয়েক শতক ফসলি জমি রয়েছে। এই জমি গত দুই সপ্তাহ ধরে খনন করে খালের সাথে একাকার করছে। সরকারি এ খালের একাংশ দখল করে পুকুর বানাতে আজিজুল তার ফসলি জমি খনন করছে বলে স্থানীয়রা জানিয়েছেন। এতে স্থানীয় কৃষকদের পাট মৌসুমে পাট পঁচানোর বাধা হওয়াসহ পাশে একমাত্র পাকা সড়ক ভেঙ্গে বিলীন হওয়ার আশংখা রয়েছে। জমির খননকৃত মাটি বিক্রি করছে ইট ভাটাসহ বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানে।বিষয়টি স্থানীয় প্রশাসন জেনেও কোন কার্যকর ব্যবস্থা নেয়নি। খাল দখলকারি আজিজুল ইসলাম ক্ষমতার দম্ভে কোন প্রশ্নের উত্তর না দিয়ে খাল দখলে বাঁধা আসলে এ প্রতিবেদক দায়ী থাকবে এবং পরিনাম খারাপ হবে বলে হুমকি দেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান জানান, নলডাঙ্গা উপজেলায় ধর্মীয় প্রতিষ্ঠানের নামে প্রভাবশালীদের দখলে থাকা ১০টি সরকারি খাল ও পুকুর দখল মুক্ত করা হয়েছে। কোন ভাবেই কেউ সরকারি খাল দখল করতে পারবে না। কেউ খাল দখল করলে তাদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহনসহ উচ্ছেদ অভিযান পরিচালনা করে সরকারি খাল দখল মুক্ত করা হবে।

নলডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাকিব-আল-রাব্বি জানান, কোন ভাবেই সরকারি খাল দখল করতে দেওয়া হবে না। খোঁজ নিয়ে সরকারি খাল দখল মুক্ত করে উন্মুক্ত করা হবে।

আরও দেখুন

দুপচাঁচিয়ায় ইয়াবা ও গাজাঁ বিক্রির সময় ২ মাদক বিক্রেতা আটক

নিজস্ব প্রতিবেদক, দুপচাঁচিয়া:বগুড়ার দুপচাঁচিয়ায় ইয়াবা ও গাঁজা বিক্রির সময় ২ মাদক বিক্রেতা আটক। ২৪ মে …