শুক্রবার , অক্টোবর ৭ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / নলডাঙ্গার কালিগঞ্জ ঘাটে সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে বিসর্জন সম্পন্ন

নলডাঙ্গার কালিগঞ্জ ঘাটে সাম্প্রদায়িক সম্প্রীতির মধ্যে বিসর্জন সম্পন্ন

নূর ইসলাম, নলডাঙ্গাঃ
আজ দশমী, মেঘময় আকাশ আর বাদলা উপেক্ষা করে শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গাপূজা। নলডাঙ্গা উপজেলার কালিগঞ্জ উচ্চ বিদ্যালয় সংলগ্ন কালিগঞ্জ ঘাটে প্রতিবারের ন্যায় এবারও বেশ বড় আকারের আয়োজনে সন্ধ্যা ৬ টায় প্রতিমা বিসর্জন সম্পন্ন হয়।

এবারের পূজায় এলাকার সাতটি মন্ডপ থেকে প্রতিমা বিসর্জন করা হয়। প্রতিটি মন্ডপ থেকে একটি করে নৌকায় তাদের আরাধনার প্রতিমা বিকাল লাগার সাথে সাথেই বারনই নদীর ঘাটে আনা হয়। ধর্মীয় সম্প্রীতির এই দেশে দুর্গাপূজা উপলক্ষে স্থানীয় সরকার কড়া নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতিটি নৌকায় একজন পুলিশ সদস্য ও ২ জন বেসামরিক আনসার নিযুক্ত করে। এর আগে প্রতিটি মন্ডপে মহিলা পুলিশ সদস্য নিয়োজিত ছিলো। এই বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করে স্থানীয় স্কুল শিক্ষক শ্রী শ্যামল কান্তি বলেন, “মহা পঞ্চমীতে মা দূর্গা কৈলাশ (দুর্গার শ্বশুর বাড়ি) থেকে মর্ত্যে (পৃথিবী /বাবার বাড়ি) আসে পূজা নিতে, আজকে দশমির দিনে পূজা নিয়ে আবার কৈলাশে ফেরত যায়। এই পূজায় প্রতিটি মন্ডপে নিরাপত্তারক্ষী বাহিনী নিয়োগ আছে এবং অত্যন্ত শৃঙ্খল পরিবেশে প্রতিমা বিসর্জন হয়েছে, হিন্দু-মুসলিম সবাই মিলে এই উৎসবে আনন্দ ভাগাভাগি করে নিয়েছে। অসাম্প্রদায়িক চেতনার এদেশের জনগণ বড়ই মুখর।

ধর্ম যার যার, উৎসব সবার এই ধারণা লালনকারী অসংখ্য মুসলিম ধর্মাবলম্বী এই ঘাটে আসেন বিসর্জন দেখতে। সপরিবার মেলা দেখতে আসা এক মুসলিম ধর্মাবলম্বী আশরাফুল বলেন, “আমারা এখানে পূজা দেখতে আসছি, আমরাও আনন্দ পাচ্ছি” আরেক মুসলিম কালাম বলেন, “এই উৎসবে আমরা হিন্দু বন্ধুদের সাথে মজা করি, সবার সাথে দেখা সাক্ষাৎ হয়, এতে সম্পর্ক ভালো হয়।

এর আগে কালিগঞ্জ ঘাটে প্রতিমা বিসর্জনকারী প্রতিটি মন্ডপে মন্ডপে এলাকার সুখ-শান্তির জন্য ও দেশের চলমান সংকট কাটানোর জন্য প্রার্থনা করা হয়। কালিগঞ্জ ঘাটে প্রতিমা বিসর্জনকারী মন্ডপগুলো হলো, কালিগঞ্জ পশ্চিমপাড়া, কালিগঞ্জ, ভূষণগাছা , রায়সিংহপুর দুর্গাপুর, রায়সিংসপুর ডেমুকপাড়া, রায়সিংহপুর মাট্টাপাড়া ও খেজুরতলা বামুনগ্রাম।

আরও দেখুন

ঈশ্বরদীতে যুবকের ঝুলন্ত মরদেহ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:ঈশ্বরদীর  মুলাডুলী ইউনিয়নের নিকরহাটা গ্রামে  রায়হান মোল্লা (২২) নামে এক যুবকের ঝুলন্ত মরদেহ …