নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / কবিতা / নজরুলের কবিতা থেকে ‘জয় বাংলা’

নজরুলের কবিতা থেকে ‘জয় বাংলা’

সাহিত্য ডেস্ক
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী প্রাতিষ্ঠানিক পর্যায় থেকে শুরু করে ব্যক্তিগতভাবেও নানাভাবে তাকে শ্রদ্ধা জানান সবাই। এই বিদ্রোহী কবির লেখা কবিতা, তাঁর জীবনকে স্মরণ করা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও।

বাঙালির অস্তিত্বের স্লোগান ‘জয় বাংলা’র উৎপত্তিও যে কাজী নজরুলের কবিতা থেকেই – তার ব্যাখ্যা করে ২০১৭ সালে ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়েছিলেন বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সহ-সভাপতি জয়দেব নন্দী।

তিনি লিখেছিলেন: ‘মাদারীপুরের স্কুল শিক্ষক পূর্ণচন্দ্র। তিনি ছিলেন ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা। ব্রিটিশবিরোধী আন্দোলন করতে গিয়ে তিনি জেল-জুলুম-নির্যাতনের শিকার হন বহুবার। তার আত্মত্যাগ, তার স্বজাত্যবোধ কবি নজরুলকে মুগ্ধ করে। বিংশ শতাব্দীর বিশের দশকে নজরুল রচনা করেন ‘ভাঙার গান’ কাব্যগ্রন্থটি। এই কাব্যগ্রন্থের একটি কবিতা ‘পূর্ণ-অভিনন্দন’।

ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা ‘পূর্ণচন্দ্রে’র জেল-মুক্তির দিনে অভিনন্দন জানিয়ে লিখেছিলেন পূর্ণ-অভিনন্দন কবিতাটি। এই কবিতায় কাজী নজরুল ইসলাম ‘জয় বাংলা’ শব্দটি ব্যবহার করেন।

কবিতাটির কয়েকটি চরণ তুলে ধরা হলো:

“জয় বাঙলা”র পূর্ণচন্দ্র, জয় জয় আদি অন্তরীণ,
জয় যুগে যুগে আসা সেনাপতি, জয় প্রাণ অন্তহীন”

‘বাঙালির বাঙলা’ প্রবন্ধে: বাঙলা বাঙালির হোক; বাঙলার জয় হোক, “জয় বাঙলা”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘জয় বাংলা’ শ্লোগানটি আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা থেকে গ্রহণ করেছিলেন।’

কৃতজ্ঞতা: চ্যানেল আই অনলাইন

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদাত বার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর …