নীড় পাতা / জাতীয় / দুর্গোৎসবে বাঁশরী’র আয়োজনে মণ্ডপে মণ্ডপে দুর্গা সঙ্গীত পরিবেশনা

দুর্গোৎসবে বাঁশরী’র আয়োজনে মণ্ডপে মণ্ডপে দুর্গা সঙ্গীত পরিবেশনা

সৈয়দ মাসুম রেজা
শারদীয় দুর্গা পূজা উপলক্ষে ঢাকাস্থ নজরুল চর্চা কেন্দ্র ‘বাঁশরী’ একটি অনন্যসাধারণ উদ্যোগ গ্রহণ করেছে। আর তা হলো পূজা মণ্ডপে মণ্ডপে দুর্গা সঙ্গীত পরিবেশন। সম্প্রীতির মহাকবি কাজী নজরুল ইসলাম রচিত বিভিন্ন ধারার গানের মধ্যে ‘দুর্গা সঙ্গীত’ অন্যতম। নজরুল রচিত দুর্গা সঙ্গীত কথা ও সুরের ব্যঞ্জনায় অনবদ্য অথচ এই ধারাটি অবহেলিত ও প্রচারের অভাবে দিন দিন হারিয়ে যাচ্ছে।

‘বাঁশরী’ নজরুলের সমস্ত সৃষ্টিকর্মকে গণমানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য নানাবিধ উদ্যোগ গ্রহণ করে আসছে দীর্ঘদিন ধরে। এই উদ্যোগের অংশ হিসেবেই এবারের এই দুর্গা সঙ্গীত পরিবেশনার আয়োজন।

‘বাঁশরী’র সভাপতি ড. ইঞ্জি.খালেকুজ্জামান নারদ বার্তাকে জানান, দুর্গা সঙ্গীত নিয়ে এ ধরণের আয়োজন এবারই প্রথম যা শনিবার মহালয়ার দিন থেকে ঢাকায় শুরু হয়েছে। এর আগে কোথাও কখনো এ রকম আয়োজন হয়নি। তিনি আরও বলেন, এবারে ঢাকার ৫ টি পূজা মণ্ডপে দুর্গা সঙ্গীতের আয়োজন করা হয়েছে অর্থাৎ এক এক দিন এক এক মণ্ডপে এই আয়োজন উপভোগ করতে পারবেন দুর্গোৎসবের দর্শনার্থীরা।

শনিবার মহালয়ার প্রারম্ভে সকাল ৭ টায় তেজগাঁ সার্বজনীন পূজা মন্দিরে দুর্গা সঙ্গীত পরিবেশিত হয়েছে। শনিবার সন্ধ্যা ৬ টায় অনুষ্ঠিত হয়েছে মিরপুর কেন্দ্রীয় মন্দির। এর পর আগামী মহাষষ্ঠীতে অর্থাৎ ৪ অক্টোবর, ২০১৯ শুক্রবার সন্ধ্যা ৭ টায় ঢাকেশ্বরী জাতীয় মন্দির, মহাসপ্তমীতে ৫ অক্টোবর, ২০১৯ শনিবার সন্ধ্যা ৭ টায় কলাবাগান পূজা মণ্ডপে, মহানবমীতে ৭ অক্টোবর, ২০১৯ সোমবার সন্ধ্যা ৭ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল পূজা মণ্ডপে এই দুর্গা সঙ্গীত পরিবেশিত হবে।

অনুষ্ঠানে ঢাকার স্বনামধন্য নজরুল সঙ্গীত শিল্পীগণ অংশগ্রহণ করবেন। বাঁশরী’র সভাপতি ড. ইঞ্জি, খালেকুজ্জামান এর পরিকল্পনা ও তত্ত্বাবধানে এবং বীর মুক্তিযোদ্ধা ও হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. মনোরঞ্জন ঘোষাল এর বাস্তবায়নে মহাবিশ্বের মহাকবি কাজী নজরুল ইসলাম রচিত দুর্গা সঙ্গীতের আসর এর আয়োজন করা হয়েছে।

আরও দেখুন

বাগাতিপাড়ায় সাজাপ্রাপ্ত পালাতক আসামী আটক

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া:নাটোরের বাগাতিপাড়ায় ওয়ারেন্টভুক্ত সাজা প্রাপ্ত পালাতক এক আসামীকে আটক করেছে বাগাতিপাড়া মডেল থানা …