শুক্রবার , জানুয়ারি ২৭ ২০২৩
নীড় পাতা / জাতীয় / দুই মাসে ২ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

দুই মাসে ২ হাজার কোটি টাকার কৃষি ঋণ বিতরণ

নতুন অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-আগস্ট) ১ হাজার ৯৭০ কোটি ১৬ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংক। সরকারি ব্যাংগুলোর বিতরণ ৮৪২ কোটি এবং বিদেশী ও বেসরকারি ব্যাংকের বিতরণ ১ হাজার ১২৮ কোটি টাকা।


বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ তথ্য অনুযায়ী, নির্ধারিত লক্ষ্যমাত্রার ৮ শতাংশ কৃষি ঋণ বিতরণ করেছে ব্যাংক খাত। লক্ষ্যমাত্রা অর্জনের দিক থেকে সবচেয়ে এগিয়ে আছে বিদেশি হাবিব ব্যাংক লিমিটেড। অর্থবছরের প্রথম মাসেই ৯ কোটি ৯৪ লাখ টাকার কৃষি ঋণ বিতরণ করে লক্ষ্যমাত্রার ১২৪ শতাংশ অর্জন করেছে ব্যাংকটি। এবছর পুরো ব্যাংক খাতের জন্য ২৪ হাজার ১২৪ কোটি টাকা লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।


বেসরকারি ব্যাংকের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। আলোচ্য দুই মাসে ২৪৯ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে ইসলামী ব্যাংক। যা ব্যাংকটির একক লক্ষ্যমাত্রার ১৮ শতাংশ।
২০১৮-১৯ অর্থবছরে কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৮০০ কোটি টাকা। তবে বিতরণ হয়েছে ২৩ হাজার ৬১৬ কোটি টাকা। এবং আদায় হয়েছে ২৩ হাজার ৭৩৪ কোটি ৩২ লাখ টাকা। অর্থাৎ বিদায়ী অর্থবছরে কৃষিঋণ বিতরণের তুলনায় আদায় বেশি ছিল। প্রাপ্ত তথ্যমতে, জুন শেষে দেশের ব্যাংক খাতের বিতরণ করা কৃষিঋণের স্থিতি দাঁড়িয়েছে ৪২ হাজার ৯৭৪ কোটি টাকা।


তথ্য বিশ্লেষণ করে দেখা যায় গত অর্থবছরে (২০১৮-১৯) লক্ষ্যমাত্রার চেয়েও বেশি বিতরণ করা হয় কৃষি ঋণ। এসময়ে অর্জন হয়েছিল ১০৮ দশমিক ৩৩ শতাংশ। এর আগের বছরেও (২০১৭-১৮) এই অর্জন ছিল ১০৪ দশমিক ৮৭ শতাংশ।

আরও দেখুন

ভাসানচর গেল আরও ৩৫৬ রোহিঙ্গা

১৫তম ধাপে কক্সবাজার থেকে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ার ভাসানচরে আরও ৩৫৬ জন রোহিঙ্গাকে পাঠানো হয়েছে। …