নীড় পাতা / উত্তরবঙ্গ / দুই বছর পর পুঠিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐতিহাসিক সর্বসাজাহার(বাসন্তী) পূজা

দুই বছর পর পুঠিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐতিহাসিক সর্বসাজাহার(বাসন্তী) পূজা


নিজস্ব প্রতিবেদক:
দুই বছর পর পুঠিয়ায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ঐতিহাসিক সর্বসাজাহার(বাসন্তী) পূজা। আগামী ৭ এপ্রিল বৃহস্পতিবার শাহজাদী কল্পারম্ভ পূজা অনুষ্ঠানের মধ্যে দিয়ে ১১ এপ্রিল সোমবার পর্যন্ত দশমী বিহিত পূজা এই পাঁচ দিনব্যাপী এই পূজা অনুষ্ঠিত হবে। প্রতিদিনই পূজা, পুষ্পাঞ্জলী, ভোগ আরতি, বলিদান এবং প্রসাদ বিতরণের মধ্য দিয়ে পূজা অনুষ্ঠিত হবে।

পুঠিয়া হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির সাধারণ সম্পাদক পল্লব কুমার সেনগুপ্ত জানান, কোভিড-১৯ এর কারণে পরপর দুই বছর পুজো না হওয়ায় অত্র এলাকার সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে ব্যাপক হতাশার জন্ম নেয়। এ বছর পুজোর আনুষ্ঠানিকতা শুরু হওয়ায় অত্র এলাকার হিন্দু সম্প্রদায়ের মধ্যে আনন্দের আবহ বইছে।

তিনি আরো জানান, যথারীতি স্বাস্থ্যবিধি মেনে পূজায় অংশগ্রহণ করার জন্য ভক্ত জনসাধারণকে অনুরোধ করা হয়েছে। এখানকার পূজা উপলক্ষে বিশাল বড় বসে। দূরদূরান্ত থেকে ভক্তরা পূজা দিতে এখানে আসেন।

উল্লেখ্য, সর্ব সাজার মাতার পূজা বৎসাচার্যের আমল থেকে অনুষ্ঠিত হয়ে আসছে । যতদূর জানা যায় ১৯৬৪ সালে রাজাদের দেশ ত্যাগের পর অত্র এলাকার হিন্দু সম্প্রদায়-এর উদ্যোগে এই পূজা হয়ে আসছে। এরপর মুক্তিযুদ্ধের সময় অত্র মন্দির টি সম্পূর্ণরূপে ধ্বংস করা হলে পরবর্তীতে ১৯৮২সাল হতে হিন্দু কল্যাণ ও সংস্কার সমিতির নেতৃত্বে সর্ব সাজাহার মাতার পূজা অনুষ্ঠিত হয়ে আসছে। তবে

আরও দেখুন

রাণীনগরে গত চার দিনেও ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে দ্বাড়য়নি কেউ!

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের তিনটি গ্রামে ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে এখনো …