সোমবার , জানুয়ারি ১৭ ২০২২
নীড় পাতা / টপ স্টোরিজ / তথ্য প্রযুক্তিতে আরো এক ধাপ এগিয়ে সিংড়া দমদমা পাইলট স্কুল ও কলেজ

তথ্য প্রযুক্তিতে আরো এক ধাপ এগিয়ে সিংড়া দমদমা পাইলট স্কুল ও কলেজ

নিজস্ব প্রতিবেদক, সিংড়াঃ
করোনা ভাইরাস বা কোভিড-১৯ বর্তমান বিশ্বের এক আতঙ্কের নাম। এ মহামারি সারা বিশ্বকে স্থবির করে দিয়েছে। বিশ্বের ১৬০ দেশেরও অধিক দেশ তাদের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে। কোভিড-১৯ এর জন্য সারা বিশ্বের ৮৭ শতাংশ শিক্ষার্থীর শিক্ষাজীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং ক্ষতির সম্মুখীন হতে যাচ্ছে, যা অত্যন্ত চিন্তা ও ভাবনার বিষয়। বাংলাদেশের মতো একটি দেশের জন্য যা অত্যন্ত আতঙ্কের বিষয় তো বটে! সরকার ১৮ মার্চ থেকে ৩০ মে পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে। অনেকেই মনে করছেন, এটা আরও বর্ধিত হতে পারে।

এরই ধারাবাহিকতায় নাটোরের সিংড়া উপজেলার সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান সিংড়া দমদমা পাইলট স্কুল ও কলেজ করোনা পরিস্থিতির কারনে শিক্ষকদের সরাসরি পাঠদান কার্যক্রম ব্যাহত হওয়ার কারনে শিক্ষার্থী যাতে বাসায় থেকে ক্লাশ করতে পারে এমন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করেন অত্র প্রতিষ্ঠান থেকে।

এ বিষয়ে অত্র প্রতিষ্ঠানের অধ্যক্ষ আনোয়ারুল ইসলাম বলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সময় যাতে শিক্ষার্থীদের পাঠদানে ব্যাঘাত না হয়, তার জন্য সরকার ইতিমধ্যে মাধ্যমিক পর্যায়ে ই-পাঠদানের (ভিডিও ক্লাস) ক্লাশ শুরু করেছে। এর ধারাবাহিকতায় আমরা নেটিজেন আইটি লিমিটেড এর মাধ্যমে অনলাইন ভিত্তিক ক্লাশ শুরু করেছি।

অত্র প্রতিষ্ঠানের সহকারী প্রধান শিক্ষক আফসার আলী বলেন, প্রত্যেক শিক্ষার্থীদের অবস্থা যাচাই করে যেমন, কোনো শিক্ষার্থীর বাসায় টিভি, রেডিও মোবাইল ফোন আছে এমনটা যাচাই করে উপযুক্ত সিদ্ধান্তে আমরা নেটিজেন আইটি লিমিটেড এর মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীর সরাসরি অনলাইন ক্লাশ এর ব্যবস্থা করেছি। আমি আশা করি প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীর সরাসরি অনলাইন ক্লাশ করোনা পরিস্থিতিতে গুরুত্বপূর্ন ভূমিকা রাখবে এবং শিক্ষার্থীর সম্পূর্ন ক্ষতি পুষিয়ে নিতে না পারলেও শিক্ষার্থীকে পড়ার টেবিলে বসতে আগ্রহ সৃষ্টি করবে।

উক্ত বিষয়ে নেটিজেন আইটি লিমিটেড এর স্থানীয় প্রতিনিধি সুজন রহমান জানায় আমার মূলত সারা বাংলাদেশ ব্যাপি শিক্ষা প্রতিষ্ঠান ডিজিটাল করন নিয়ে কাজ করি। যেহেতু করোনা ভাইরাসের কারনে শিক্ষক শিক্ষার্থীর সরাসরি পাঠদান কার্যক্রম ব্যাহত হচ্ছে তাই শিক্ষার্থী যাতে বাসায় থেকে তার স্মার্টফোনের মাধ্যমে শিক্ষকদের সাথে সরাসরি অনলাইন ক্লাশ করতে পারে এমন ব্যবস্থা গ্রহন করেন আমাদের ম্যানেজমেন্ট। আমরা নেটিজেনের উপজেলা প্রতিনিধি হিসাবে শুধু সেবা দিয়ে যাচ্ছি। আমরা সারা বাংলাদেশে প্রায় ১০০০ উপজেলা প্রতিনিধি হিসাবে সেবা দিচ্ছি।

আরও দেখুন

আবারো নাটোরে নগরমাতা উমা চৌধুরী জলি

নিজস্ব প্রতিবেদক: আবারো নাটোরে পৌরমাতা নির্বাচিত হলেন উমা চৌধুরী জলি। নাটোর পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগ …