নীড় পাতা / জাতীয় / জানুয়ারিতে রংপুরে শুরু হচ্ছে গ্যাস পাইপলাইন নির্মাণ কাজ

জানুয়ারিতে রংপুরে শুরু হচ্ছে গ্যাস পাইপলাইন নির্মাণ কাজ

আগামী জানুয়ারি মাস থেকে রংপুরে গ্যাস পাইপলাইন নির্মাণ কাজ শুরু হচ্ছে। ২০২২ সালের জুনে এই পাইপলাইন নির্মাণ কাজ শেষ হবে। অত্র অঞ্চলের শিল্প বিকাশের লক্ষ্যে গ্যাস সরবরাহ ও বিতরণ লাইন নির্মাণে সরকার প্রায় ১৮০০ কোটি টাকার এ প্রকল্প হাতে নিয়েছে। 

পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের উপ-মহাব্যবস্থাপক (প্লানিং) প্রকৌশলী শৈলজা নন্দ বসাক বিষয়টি নিশ্চিত করে জানান, শিল্প বিকাশের লক্ষ্যে উত্তরাঞ্চলের রাজশাহী, বগুড়ার পর এবার রংপুর বিভাগে গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন ও বিতরণ নেটওয়ার্ক নির্মাণে প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। এ প্রকল্পের কাজ ২০২০ সালের জানুয়ারি মাসে শুরু হয়ে ২০২২ সালের জুনে শেষ হবে। এর আগে ২০১১ সালে রংপুর জেলা সফরকালে এ অঞ্চলে পাইপলাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই প্রেক্ষিতে ইতোমধ্যে বগুড়া থেকে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প স্থাপনে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (জিটিসিএল) পরামর্শক প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট ফেসিলেশন কোম্পানির (আইএফসি) প্রকৌশলীরা সম্ভাব্যতা যাচাই শেষ করেছেন। এ প্রকল্পের আওতায় ২৪ ইঞ্চি ব্যাসের সঞ্চালন লাইন দিয়ে ২৫ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করা হবে। 

তিনি বলেন, বগুড়া থেকে রংপুর, নীলফামারী, পীরগঞ্জ শহর ও তৎসংলগ্ন এলাকায় গ্যাস বিতরণ পাইপ লাইন নেটওয়ার্ক নির্মাণ প্রকল্প স্থাপনের বিষয় নিয়ে ইতোমধ্যে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেড কর্মকর্তাদের সঙ্গে রংপুর চেম্বার পরিচালনা পর্ষদ ও শিল্পোদ্যোক্তাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। 

এ বিষয়ে চেম্বারের ভারপ্রাপ্ত সভাপতি মোজতোবা হোসেন রিপন বলেন, পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহের কাজ শুরু করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রংপুরবাসীর পক্ষ থেকে অভিনন্দন। বর্তমানে রংপুরের পীরগঞ্জ থেকে সৈয়দপুর পর্যন্ত রংপুর-দিনাজপুর মহাসড়কের পাশে অনেক শিল্পোদ্যোক্তারা শিল্প প্লট কিনে গ্যাসের জন্য অপেক্ষা করছেন। গ্যাস এলেই এ অঞ্চলে শিল্প বিপ্লব ঘটবে।

আরও দেখুন

নগরীর পূর্ব ও পশ্চিমাঞ্চলের জনপ্রতিনিধি ও  আওয়ামীলীগের নেতৃবৃন্দের সাথে রাসিক মেয়রের মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক: প্রেস বিজ্ঞপ্তি, ২৪ জুন ২০২৪ দেশের চলমান উদ্ভুত পরিস্থিতিতে  রাজশাহী মহানগরীর পূর্ব ও পশ্চিমাঞ্চল …