নীড় পাতা / জাতীয় / জলবায়ুর প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা দেবে ব্রিটেন

জলবায়ুর প্রভাব মোকাবেলায় বাংলাদেশকে সহায়তা দেবে ব্রিটেন

বাংলাদেশসহ জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে থাকা দেশগুলোকে ৬০০ কোটি পাউন্ড সহায়তা দেবে ব্রিটেন। এ অর্থ জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলা এবং জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে ব্যয় করা হবে।

(২১ সেপ্টেম্বর) শনিবার আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন এক ভিডিও বার্তায় এ কথা জানান। তিনি বলেন, জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলা এবং জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিতে বাংলাদেশ ইতোমধ্যে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। তবে অনেক কিছু করা এখনো বাকি রয়েছে।

তিনি বলেন, জলবায়ু পরিবর্তনের সাথে শান্তির গভীর সম্পর্ক রয়েছে। এ পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নিয়ে বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে ব্রিটেন। শান্তি নিশ্চিতে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় ব্রিটেন বাংলাদেশের পাশে থাকবে।

ডিকসন বলেন, জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কাজ করতে ব্রিটেন প্রতিশ্রুতিবদ্ধ। আগামী সপ্তাহে জাতিসঙ্ঘের ক্লাইমেট অ্যাকশন সামিটে বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করবে ব্রিটেন। এ ব্যাপারে বিশ্ব সম্প্রদায়ের প্রতিশ্রুতি আদায়ে ব্রিটেন ও বাংলাদেশ তৎপর থাকবে।

আরও দেখুন

প্রতিরক্ষা সহযোগিতায় একমত ঢাকা-দিল্লি

নিউজ ডেস্ক:বাংলাদেশ ও ভারত নিজেদের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক, সামরিক বাহিনীগুলোর যোগাযোগ এবং প্রতিরক্ষা-শিল্প সহযোগিতা আরও …