নীড় পাতা / উত্তরবঙ্গ / চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত

চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদযাপিত

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জঃ
সকলের জন্য উন্নয়ন স্যানিটেশন নিশ্চিত হোক সুস্থ্য জীবন ও সকলের হাত পরিচ্ছন্ন থাক এ শ্লোগানকে সামনে রেখে চাঁপাইনবাবগঞ্জে জাতীয় স্যানিটেশন মাস ও বিশ্ব হাত ধোয়া দিবস উদ্যাপন উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা হয়েছে।

আজ মঙ্গলবার সকাল সাড়ে ১০ দিকে জেলা প্রশাসন ও জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আয়োজনে জেলা প্রশাসন কার্যলয়ের সামনে বেলুন উড়িয়ে একটি বর্ণাঢ্য র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে গ্রীন ভিউ উচ্চ বিদ্যালয়ে গিয়ে শেষ হয়। পরে দিবসটি উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক এ কে এম তাজকির-উর-জামান এর সভাপতিত্বে আলোচনায় সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম খান, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মোঃ রোকনুজ্জামান, সদর উপজেলার চেয়ারম্যান মোখলেসুর রহমান প্রমুখ।

পরে শিক্ষার্থীদেরকে সঠিক পদ্বতি ব্যবহার করে হাত ধোয়ার নিয়ম শিখান শিক্ষার্থীদের জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নাচোল উপজেলা সহকারী প্রকৌশলী মো. ইউসুফ আলী।

আলোচনা সভায় বক্তারা বলেন, বিশ^ স্বাস্থ্য সংস্থার তথ্য মতে,প্রতি বছর ৩.৫ মিলিয়ন অর্থাৎ ৩৫ লক্ষ শিশু ডায়রিয়া ও নিউমোনিয়া রোগে আক্রান্ত হয়ে ৫ বছর বয়সের পূর্বেই মারা যায়। নিয়মিত সঠিক পদ্বতিতে হাত ধুলে এই মৃত্যুর হার ৩০ শতাংশ কমানো যায়।

আরও দেখুন

নলডাঙ্গার খাজুরা ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা

নিজস্ব প্রতিবেদক:নাটোরের নলডাঙ্গা উপজেলার খাজুরা ইউনিয়ন পরিষদে ২০২৪-২০২৫ অর্থবছরের ৬৩ লাখ ৮৪ হাজার ২৮৭ টাকার …