নীড় পাতা / জাতীয় / চাঁদপুর ও হবিগঞ্জে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়

চাঁদপুর ও হবিগঞ্জে নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়

চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন দুটি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত দুটি আইনের খসড়ার অনুমোদন দেয়া হয়।

বাংলাদেশে বর্তমানে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। নতুন দুটি নিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৪৮টি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া গত ১৯ আগস্ট নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পায় গত ১ এপ্রিল। 

দুটি বিশ্ববিদ্যালয় আইনে ৫৪টি করে ধারা রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, প্রোভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের দায়িত্ব কর্তব্য আইনে বলে দেয়া হয়েছে। চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের আলোকে ১৪টি অনুষদ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের আলোকে ২৩টি অনুষদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধি খসড়া আইনও এর সঙ্গে রয়েছে।

আরও দেখুন

নাটোরে জাল টাকাসহ স্বামী-স্ত্রী আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরে জাল টাকা সহ মোঃ রিপন (৩৩) এবং তার স্ত্রী লাবনী আক্তার রিমু …