নীড় পাতা / জাতীয় / চসিকের ১৪০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

চসিকের ১৪০ কোটি টাকার প্রকল্প অনুমোদন

চট্টগ্রামে পাঁচলাইশ জাতিসংঘ পার্কসহ নগরীর সড়ক ও অবকাঠামোগত উন্নয়নে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) প্রস্তাবিত প্রকল্পগুলোর বিপরীতে আরো ১৪০ কোটি ২৮ লাখ ৪০ হাজার ৯৪১ টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে জাপান সরকারের উন্নয়ন সংস্থা জাইকা। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) ৮টি প্যাকেজে ভাগ করে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়।

এর আগে গত বৃহস্পতিবার আটটি প্যাকেজে ১৩২ কোটি ৩৯ লাখ ৭৩ হাজার ১৩৫ টাকার প্রকল্প অনুমোদন দেয়া হয়। অর্থাৎ পাঁচদিনের ব্যবধানে ২৭২ কোটি ৬৮ লাখ ১৪ হাজার ৭৬ টাকার প্রকল্পের অনুমোদন দেয় জাইকা। সড়ক সংস্কার, নালা নির্মাণ, ফুটপাত নির্মাণ এবং সড়কবাতির (এলইডি লাইট) মাধ্যমে আলোকায়ন করা হবে প্রকল্পের আওতায়। 

মঙ্গলবার অনুমোদিত প্যাকেজগুলো : মঙ্গলবার অনুমোদন দেয়া প্রকল্পগুলোর মধ্যে ৯ কোটি ৩১ লাখ ৪২ হাজার ৩১৫ টাকার একটি প্যাকেজে রয়েছে বৌদ্ধমন্দির রোড, আবদুস সাত্তার রোড, ওআর নিজাম রোড, মেহেদীবাগ রোড এবং সিআরবি রোডের সংস্কার কাজ। বাকি প্যাকেজগুলোর মধ্যে ২৪ কোটি ৪০ লাখ ৫৪ হাজার ৮৩৪ টাকার প্যাকেজে রয়েছে বিমানবন্দর সড়কের বারিকবিল্ডিং থেকে নিমতলা, স্ট্যান্ড রোড (২৮ নং ওয়ার্ডভুক্ত) এবং হালিশহর বাইলেনের চৌমুহনী থেকে বেপারী পর্যন্ত সংস্কার। একই প্যাকেজে পাঠানটুলী রোড ও শেখ মুজিব রোডের ড্রেন ও ফুটপাত সংস্কার কাজ রয়েছে।

এছাড়া ২২ কোটি ১১ লাখ ৩২ হাজার ৩৭ টাকার প্যাকেজে রয়েছে সিরাজদ্দৌলা সড়কের দিদার মার্কেট থেকে তেলিপট্টি মোড়, কাপাসগোলা সড়কের ওয়ালী খাঁ মসজিদ থেকে বহাদ্দারহাট পুলিশ বঙ, ফজলুল কাদের রোডের চকবাজার ওয়ালী খাঁ থেকে প্রবর্তক মোড় পর্যন্ত সংস্কার। ১৮ কোটি ১২ লাখ ৬৭ হাজার টাকার প্যাকেজে রয়েছে ডিটি রোডের শুরু থেকে দেওয়ান হাট ব্রিজ, মেরিনার্স সড়কের কোতোয়ালী সার্কেল থেকে সরণী রোড, পাঁচলাইশ ও কাতালগঞ্জ আবাসিক এলাকা সড়কের উন্নয়ন এবং জাতিসংঘ পার্কে পথচারিদের সুবিধা বৃদ্ধিকরণ।

১৩ কোটি ৯০ লাখ ২১ হাজার ৯৩২ টাকার প্যাকেজের মধ্যে রয়েছে আইস ফ্যাক্টরী রোড, স্ট্যান্ড রোড (৩০ নং ওয়ার্ডভুক্ত) এর ড্রেন ও ফুটপাতের উন্নয়ন এবং কাজী নজরুল ইসলাম সড়কের উন্নয়ন। ১৮ কোটি ৭৮ লাখ ৭৫ হাজার ৮৭৭ টাকার প্যাকেজে রয়েছে মাঝিরঘাট রোডের উন্নয়ন ও স্ল্যাবসহ ড্রেন নির্মাণ। এছাড়া একই প্যাকেজে সরওয়ার্দী রোড, ইকবাল রোড, আশরাফ আলী রোড ও শামসুল হুদা মিয়া লেইন, চামড়া গুদাম মোড় থেকে শুটকী পট্টি ব্রিজ, ব্রিজঘাটা রোডের সংস্কার এবং নিউ মার্কেট থেকে কদমতলী মোড় পর্যন্ত সড়কের উন্নয়ন ও ড্রেন নির্মাণ কাজ অর্ন্তভুক্ত রয়েছে।

২০ কোটি ৬৫ লাখ ২৪ হাজার ৪৪ টাকার প্যাকেজে রয়েছে এফআইডিসি রোড এবং কালুরঘাট শিল্পাঞ্চল সড়ক, ইস্পাহানী জেটি রোড, ভারী শিল্প এলাকা রোড, আয়ার মোহাম্মদ চৌধুরী বাড়ি সড়ক, বিসিক ইন্ড্রাস্ট্রিয়াল এলাকা এবং মোমেনবাগ আবাসিক এলাকা সড়কের উন্নয়ন।

১২ কোটি ৯৮ লাখ ২২ হাজার ৯০২ টাকার প্যাকেজে রয়েছে বাস টার্মিনাল সড়ক প্রশস্তকরণ এবং ফুটপাত ও ড্রেন নির্মাণ। এছাড়া একই প্যাকেজে নাসিরাবাদ আবাসিক এলাকা সড়ক, ওমর আলী মাততব্বর বাড়ি সড়ক, বহাদ্দারহাট থেকে আবদুল্লাহ খা রোড, খুলশী আবাসিক এলাকা রোড এবং চশমা হিল আবাসিক এলাকা সড়কের উন্নয়ন। এখানে বায়েজিদ রোড থেকে মেয়র গলি পর্যন্ত সড়কের উন্নয়ন করা হবে।

আরও দেখুন

প্রতিরক্ষা সহযোগিতায় একমত ঢাকা-দিল্লি

নিউজ ডেস্ক:বাংলাদেশ ও ভারত নিজেদের মধ্যে প্রতিরক্ষা সম্পর্ক, সামরিক বাহিনীগুলোর যোগাযোগ এবং প্রতিরক্ষা-শিল্প সহযোগিতা আরও …