নীড় পাতা / কৃষি / গুরুদাসপুরে শুরু হয়েছে লিচু কেনাবেচা

গুরুদাসপুরে শুরু হয়েছে লিচু কেনাবেচা


নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর:
নাটোরের গুরুদাসপুর উপজেলার বেড়গঙ্গারামপুর কানু মোল্লার বটতলায় লিচু বিক্রির অস্থায়ী হাটে শুরু হয়েছে লিচু কেনাবেচা। গত রবিবার থেকে শুরু হয় ওই কেনাবেচা। শুরুতে কেনাবেচা কম থাকলেও বর্তমানে কেনাবেচা চলছে হরদম। ফড়িয়া-পাইকারদের হাঁকডাকে জমে উঠেছে লিচুর মোকামটি। রসালো ও স্বাদে ভালো হওয়ায় দেশজুড়ে রয়েছে এর সুনাম। তবে লিচুর ন্যায্য দাম না পাওয়ার অভিযোগ চাষীদের।

মোকামে গিয়ে দেখা যায়, চাষীরা বাগান থেকে লিচু ঝুড়িতে সাজিয়ে বিভিন্ন বাহনে লিচু নিয়ে আসছেন মোকামে। এরপরে দেশের বিভিন্ন জায়গা থেকে আগত ফড়িয়া-পাইকাররা ক্রয় করে ট্রাকযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় পাঠাচ্ছেন। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত চলে এমন কর্মব্যস্ততা।

চাষীরা জানান, ভালো ফলন হলেও প্রচন্ড রোদ ও অনাবৃষ্টিতে লিচু আকারে ছোট হয়েছে। মানভেদে প্রতি হাজার লিচু ৮০০ থেকে ১ হাজার ৬০০ টাকায় বিক্রি হচ্ছে। বর্তমান যে দাম, তা গত বছরের তুলনায় অনেকটাই কম। তাই মূল্য না বাড়লে লাভবান হওয়ার সুযোগ নেই বলে জানান তারা।

উপজেলা কৃষি কর্মকর্তা হারুনর রশীদ জানান, গুরুদাসপুরে ৪১০ হেক্টর জমিতে ২০৫টি লিচু বাগানে মোজাফফর, বোম্বাই ও চায়না-৩ জাতের লিচু রয়েছে। এরমধ্যে মোজাফফর জাতের লিচুর আবাদ বেশি। চলতি মৌসুমে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার মেট্রিক ট্রন।

আরও দেখুন

রাণীনগরে গত চার দিনেও ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে দ্বাড়য়নি কেউ!

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার পারইল ইউনিয়নের তিনটি গ্রামে ঝরে ক্ষতিগ্রস্থ্য ৭৮ পরিবারের পাশে এখনো …