বৃহস্পতিবার , ডিসেম্বর ৮ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / গুরুদাসপুর / গুরুদাপুরের নন্দকুজা নদীতে ঐতিহ্যবাহী ডিঙ্গি নৌকাবাইচ অনুষ্ঠিত

গুরুদাপুরের নন্দকুজা নদীতে ঐতিহ্যবাহী ডিঙ্গি নৌকাবাইচ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুরঃ
নাটোরের গুরুদাসপুরে নন্দকুজা নদীতে উৎসবমুখর পরিবেশে গ্রামবাংলার ঐতিহ্যবাহী ডিঙ্গি নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। রবিবার বিকালে গুরুদাসপুরে থানা কমিউনিটি পুলিশিং সম্বনয় কমিটির আয়োজনে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিভিন্ন স্থানের ১৪টি নৌকা এই নৌকাবাইচের প্রতিযোগিতায় অংশ নেয়। গুরুদাসপুর ব্রীজঘাট থেকে প্রায় ৩কিঃমিঃ এলাকা জুড়ে নদীর দুইপারে হাজার হাজার নারী-পুরুষ ও শিশু এই প্রতিযোগিতা দেখতে ভীড় জমায়। নৌকাবাইচ উপলক্ষে নদীর পাড়ে বসে মেলা। ঐতিহ্যবাহী এই ডিঙ্গি নৌকাবাইচ প্রতিযোগিতা টিকিয়ে রাখতে সরকারী পৃৃষ্ঠ পৌষকতার দাবী সকলের। নৌকাবাইচ এদেশের ঐতিহ্য জুড়িয়ে রয়েছে আদিকাল থেকে। এদেশের মাটি ও মানুষের হৃদয়ে মিশে আছে একাকার হয়ে। তাই নৌকা বাইচ এর খবর শুনলেই প্রাণের টানে ছুটে আসেন সবাই। এবারও গুরুদাসপুরে গুরুদাসপুরে থানা কমিউনিটি পুলিশিং সম্বনয় কর্মিটি নন্দকুজা নদীতে আয়োজন করেছে নৌকাবাইচের । দর্শকরা জানান, তারা গ্রামবাংলা এই ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করতে আসেন। একসময় এই নদীতে অনেক বড় বড় বাইচী নেীকার অংশগ্রহণে নেীকা বাইচ প্রতিয়োগিতা হলেও নদী ছোট হয়ে যাওয়ায় এখানে এখন ডিঙ্গি নেীকা দিয়ে এই প্রতিযোগিতা হয়।। তারপরও এখানে নেীকা প্রতিযোগিতায় হওয়ায় তারা অনেক আনন্দিত। প্রতিযোগিতায় গুরুদাসপুরে শহিদুলের নৌকা প্রথম স্থান ও দ্বিতীয় স্থান অর্জন করে সিংড়া থানার বিলদহর গ্রামের খাজা নৌকা।

গুরুদাসপুর উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির সভাপতি মোঃ আলাল শেখ জানান, ঐতিহ্যবাহী এই নৌকা বাইচ প্রতিযোগিতা উপভোগ করতে গুরুদাসপুর সহ অনেক উপজেলার হাজার হাজার লোক নদীর দুইপারে গমাগম দেখে তারা খুশি । গুরুদাসপুর থানার অফিসার ইনচার্জ মোঃ মোজাহারুল ইসলাম জানান,পুলিশের সাথে জনসাধারনের সেতুবন্ধন সৃষ্টি করার লক্ষ্যে আমাদের এই নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা।
আমন্ত্রিত প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব অধ্যাপক মোঃ আব্দুল কুদ্দুস জানান, আনন্দঘন পরিবেশে এই নৌকা বাইচ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান,রানার আর্প এবং অংশগ্রহণকারী সকল বাইচী নৌকা দলকে অভিনন্দন জানান।

পরে পুরস্কার বিতরনী সভা অনুষ্ঠিত হয়। সম্মানিত অতিথিবৃন্দ চ্যাম্পিয়ান দলকে ওয়ালটন ফ্রিজ ও রানার আর্প দলকে একটি এল ই ডি টেলিভিশন হাতে তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন,গুরুদাসপুর উপজেলা চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন,পেীর মেয়র মোঃ শাহনেওয়াজ আলী মোল্লা, মহিলা ভাইস চেয়ারম্যান রোকসান আক্তার,উপজেলা ছাত্রলীগের সভাপতি মোঃ আতিয়ার রহমান বাধনসহ প্রমুখ।

আরও দেখুন

নাটোরে বিএনপির বিক্ষোভ সমাবেশ

নিজস্ব প্রতিবেদক: বিএনপি নেতা কর্মিদের হত্যা ও গ্রেফতারের প্রতিবাদে এবং গ্রেফতারকৃতদের নিঃশর্ত মুক্তির দাবীতে নাটোরে …