নীড় পাতা / জাতীয় / কোটি নাগরিক পেয়েছেন ই-নামজারির সেবা : ভূমিমন্ত্রী

কোটি নাগরিক পেয়েছেন ই-নামজারির সেবা : ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, গত ১ জুলাই থেকে সারা দেশে ই-নামজারি কার্যক্রম শুরুর পর ৪৮৫টি উপজেলা ভূমি অফিস ও সার্কেল অফিসে এবং ৩৬১৭টি ইউনিয়ন ভূমি অফিসে ই-নামজারি কার্যক্রম বাস্তবায়িত হয়েছে। 
ই-নামজারি কার্যক্রমের মাধ্যমে এরই মধ্যে এক কোটির বেশি নাগরিককে সেবা প্রদান করা হয়েছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয় এবং এটুআইয়ের যৌথ উদ্যোগে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ কথা বলেন। এ সময় আরো উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ভূমিমন্ত্রী বলেন, প্রতি বছর দেশে প্রায় ৪২ লাখ রেজিস্ট্রেশন হয় এবং উত্তরাধিকার সূত্রে আরো ২০-২৫ লাখ নামজারির ক্ষেত্র সৃষ্টি হয়। কিন্তু মালিকানা হালনাগাদ হয় ৩০-৩৫ লাখ। প্রচলিত পদ্ধতিতে, প্রায় ৩০ লাখ ভূমি হস্তান্তর নামজারি/রেকর্ড হালনাগাদের বাইরে থেকে যায়। ই-নামজারির মাধ্যমে জনগণ এখন সহজে, দ্রুততম সময়ে ও নির্ভুলভাবে অনলাইনে নামজারি করতে পারছেন। তিনি আরো বলেন, প্রান্তিক পর্যায়ে নিরবচ্ছিন্ন ব্রডব্যান্ড চালু না হলে পুরোপুরি ই-নামজারির সেবা নিশ্চিত করা সম্ভব নয়। এ ছাড়া নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ নিশ্চিত করতে প্রয়োজনে সৌরবিদ্যুৎ সংযোগের কথাও চিন্তা করা হবে।

প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণে ভূমিমন্ত্রীও সফলতার সাথে কাজ করে যাচ্ছেন। ভূমি মন্ত্রণালয়ের কর্মচারীদের কর্মকাণ্ডের রেটিং সিস্টেম করা গেলে আরো ভালোভাবে সেবা দেয়া যাবে। দেশে ডিজিটাল পরিষেবা বাস্তবায়নের লক্ষ্যে আমরা বিদ্যুৎ সংযোগ নিশ্চিতকরণে, ইন্টারনেট সংযোগ বৃদ্ধি করাতে, সফটওয়্যার সিস্টেমের সলিউশন উন্নয়নে ও ক্যাপাসিটি ডেভেলপমেন্ট আধুনিকায়নে কাজ করছি।

আরও দেখুন

চাহিদা মিটিয়েও দেশে উদ্বৃত্ত থাকবে কোরবানির পশু

নিউজ ডেস্ক:আসন্ন পবিত্র ঈদুল আজহায় দেশি গরুতেই কোরবানির চাহিদা মিটবে। সোয়া এক কোটি পশু কোরবানির …