রবিবার , জানুয়ারি ১৬ ২০২২
নীড় পাতা / আন্তর্জাতিক / করোনা পরিস্থিতির উন্নতি না হলে প্রয়োজনে ঈদের নামাজও বাড়িতে: সৌদি গ্র্যান্ড মুফতি

করোনা পরিস্থিতির উন্নতি না হলে প্রয়োজনে ঈদের নামাজও বাড়িতে: সৌদি গ্র্যান্ড মুফতি

করোনাভাইরাস পরিস্থিতি উন্নতি না হলে আসন্ন রোজার তারাবি নামাজ এবং প্রয়োজনে ঈদের নামাজও বাড়িতে পড়তে বলেছেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শেখ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ।
বিশ্বজুড়ে করোনাভাইরাস সংকটের মধ্যে শুক্রবার মধ্যপ্রাচ্যের দেশটির ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ের এক প্রশ্নের জবাবে গ্র্যান্ড মুফতি একথা বলেছেন বলে জানিয়েছে সৌদি গেজেট।
সৌদি আরবে ইসলামি আইনশাস্ত্রের কোনো ব্যাখ্যার প্রয়োজন হলে ফতোয়া দেয়ার চূড়ান্ত এখতিয়ার গ্র্যান্ড মুফতির হাতে ন্যস্ত।
করোনার বিস্তার রোধে গত মার্চের মাঝামাঝি থেকে সৌদি আরবে মসজিদে জামাতে নামাজ বন্ধ রাখা হয়েছে। এছাড়া মদিনায় মসজিদে নববী কর্তৃপক্ষ এবারের রোজায় মসজিদে ইফতারের কোনো আয়োজন করা হবে না বলেও জানিয়েছে।
মহামারির মধ্যে মসজিদে জামাতে নামাজ আদায় বন্ধ থাকায় রোজায় তারাবির নামাজ ও ঈদের জামাত কীভাবে হবে জানতে চেয়ে অনেকেই ইসলাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রশ্ন করছিলেন।
সেসব প্রশ্ন গুচ্ছ করে দিক নির্দেশনা চেয়ে মন্ত্রণালয় গ্র্যান্ড মুফতির কাছে পাঠায়। এরপর তার কাছ থেকে এসব বিষয়ে উত্তর এলো।
শেখ আবদুলআজিজ বলেন, বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধের কারণে যদি মসজিদে যাওয়া সম্ভব না হয়, তাহলে বাড়িতেই তারাবির নামাজ পড়া যাবে। জামাতে ঈদের নামাজের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য হবে।
উল্লেখ্য, সৌদি আরবে এখন পর্যন্ত সোয়া ছয় হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত আর অন্তত ৮৩ জনের মৃত্যু হয়েছে বলে সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে।

আরও দেখুন

উৎসব মুখর পরিবেশে নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায়এই প্রথম ইভিএম পদ্ধতিতে চলছে ভোট গ্রহণ

নিজস্ব প্রতিবেদক:উৎসব মুখর পরিবেশে নাটোর ও বাগাতিপাড়া পৌরসভায় এই প্রথম ইভিএমপদ্ধতিতে চলছে ভোট গ্রহণ। আজ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *