নীড় পাতা / অর্থনীতি / কমছে পেঁয়াজের দাম

কমছে পেঁয়াজের দাম

বাজারে সরবরাহ কিছুটা বাড়ায় কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। পাইকারি বাজারে বেশ কমেছে। তবে খুচরায় কমছে ধীরে ধীরে। ইতোমধ্যে পেঁয়াজের দাম কমেছে সব বাজারেই। পাইকারিতে এখন দেশি নতুন পেঁয়াজ কেজিপ্রতি ৫০ থেকে ৮০ টাকা। আর আমদানি করা চীনা পেঁয়াজ ৪০ থেকে ৫০ টাকা। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) খুচরা বাজারে প্রতিকেজি দেশি নতুন পেঁয়াজের দর ছিল ১১০ থেকে ১৪০ টাকা, চীনা পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়। অন্যান্য পেঁয়াজ এর চেয়ে বেশি দামে বিক্রি হয়। সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম কেজিতে ৪০ থেকে ৮০ টাকা পর্যন্ত কমেছে।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবে, গত বছর এ সময়ে প্রতি কেজি পেঁয়াজের দাম ছিল ২০-৩০ টাকা।

প্রতিবছরের মৌসুমের এই সময়ে বাজারে নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ে। এ কারণে পেঁয়াজের দাম কমে যায়।

রাজধানীর পুরান ঢাকার কৃষিপণ্যের পাইকারি আড়ত শ্যামবাজারে সপ্তাহের ব্যবধানে অর্ধেকে নেমেছে পেঁয়াজের দাম। প্রায় একই হারে কমেছে অন্যান্য বড় বাজারগুলোতেও। শ্যামবাজারে প্রতিকেজি দেশি নতুন পেঁয়াজ মানভেদে ৫০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়। তবে সবচেয়ে কম দামে এখন বেচাকেনা হচ্ছে চীন থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজ। প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা। এই বাজারে মিসর ও তুরস্কের পেঁয়াজ বেচাকেনা হচ্ছে ৭৫ থেকে ৮৫ টাকায়। একই হারে কমেছে অন্যান্য পেঁয়াজের দামও।

আরও দেখুন

প্রেমের ফাঁদে ফেলে শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ রাবি ছাত্রদলের সদস্যের বিরুদ্ধে

বিশেষ প্রতিবেদক: প্রেমের ফাঁদে ফেলে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ষণের অভিযোগ রাবি ছাত্রদলের সদস্য ইমন ও …