নীড় পাতা / উত্তরবঙ্গ / দিনাজপুর / এইচআইভির চরম ঝুকিঁতে রয়েছে হিলি স্থলবন্দর

এইচআইভির চরম ঝুকিঁতে রয়েছে হিলি স্থলবন্দর

নিজস্ব প্রতিবেদক,হিলি

এইচ আইভির চরম ঝুকিঁতে রয়েছে দিনাজপুরের হিলি স্থলবন্দর। স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই হিলি হিলি চেকপোষ্ট দিয়ে যাতায়াত করছে শত শত পাসপোর্ট যাত্রী। এদিকে ভারত থেকে আমদানি পেণ্য নিয়ে আসা ট্রাক ডাইভার ও হেলপাররা বন্দরের ভাসমান যৌনকর্মী ও হিজড়াদের সাথে অবাধে মিলামেশা করে। আর এ কারনে এইচআইভির চরম ঝুকিঁতে হিলি স্থলবন্দর মনে করছেন স্থানীয় সচেতন মহল। তবে এই অভিশপ্ত জীবন থেকে স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায় এসব যৌনকর্মীরা। এদিকে তাদের বাসস্থান ও খাদ্য সহ সব ধরনের সহযোগিতার আশ্বাস দিলেন উপজেলা প্রশাসন কর্মকর্তা।

ভারতেই এইচ আইভি এইডস রুগীর সংখ্যা বেশী। ভারত সীমান্ত লাগানো হিলি স্থলবন্দর এলাকাটি রয়েছে চরম ঝুকির মাঝে। বন্দর সংশ্লিষ্ট রয়েছে হিলি ইমিগ্রেশন চেকপোষ্ট। স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই ব্যবসা-বাণিজ্যি, আত্বীয় স্বজনের সাথে সাক্ষাত, ভ্রোমনে ও চিকিৎসা নিতে যাচ্ছে শত শত যাত্রী। এদিকে ভারত থেকে পন্য নিয়ে বন্দরে আসে প্রায় আড়াই শতাধিক ট্রাক ডাইভার ও হেলপার। এ দিকে পন্য খালাসে দু’এক দিন সময় বেশী লেগে যায় তাদের। আর এই সুযোগে চালক-হেলপারেরা অবাদে চলাফেরা ও মেলামেশা করে থাকে বন্দরের আশপাশে থাকা ভাসমান যৌন কর্মী ও হিজড়াদের সাথে। অপরদিকে যৌন কর্মীরাও বেশী টাকার লোভে জীবনের ঝুকি নিয়ে করছে মেলা মেশা। একটু খাদ্য ও নিদিষ্ট থাকার জায়গা পেলে এই অভিসাপ্ত জীবন থেকে স্বাবাভিক জীবনে ফিরে আসতে চায় এসব যৌন কর্মীরা। এইচ আইভি ভাইরাস এর চরম ঝুকির মধ্যে রয়েছে হিলি স্থলবন্দর এলাকার মানুষ।

হিলি এনজিও লাইট হাউজের কো-অডিনটের মোস্তাফিজুর রহমান জানান এইচআইভি প্রিভেনশন এর উপর কাজ করছে লাইট হাউজ। পর্যাপ্ত সুযোগ সুবিধা না থাকায় সবাইকে এইচআইভি পরীক্ষার আওয়তায় আনা যাচ্ছে না ।

হাকিমপুর (হিলি) উপজেলা সাস্থ কমপ্লেক্স এর মেডিকেল অফিসার ডাঃ শাকিল মাহমুদ জানান, এসব পাসপোর্টধারী যাত্রী ও ভারতীয় ট্রাক ডাইভারদের রক্ত পরিক্ষার কোন ব্যবস্থা নেই। এ বিষয়ে উর্দ্ধতন কর্মকর্তার কাছে একটি আবেদন পাঠিয়েছি বলে জানান উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এই চিকিৎসক।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ রাফিউল আলম জানান, যৌন কর্মীদের অভিসপ্ত জীবন থেকে কেউ যদি স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায় তাদের বাসস্থান ও খাদ্য সহ সব ধরনের সহযোগিতার দেওয়ার কথা বলছেন তিনি।

আরও দেখুন

নন্দীগ্রামে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাকসহ তিনজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রাম উপজেলার রণবাঘা বাসস্ট্যান্ড এলাকা থেকে ছিনতাই হওয়া ধানবোঝাই ট্রাক উদ্ধারসহ তিন …