মঙ্গলবার , আগস্ট ৯ ২০২২
নীড় পাতা / উত্তরবঙ্গ / পাবনা / ঈশ্বরদীতে স্টেভিয়ার চাষ উদ্বুদ্ধকরনে চাষী প্রশিক্ষণ

ঈশ্বরদীতে স্টেভিয়ার চাষ উদ্বুদ্ধকরনে চাষী প্রশিক্ষণ

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:
ঈশ্বরদীতে স্টেভিয়ার চাষ উদ্বুদ্ধকরনে “স্টেভিয়ার পরিচিতি ও “চাষাবাদের আধুনিক প্রযুক্তি ও কলাকৌশল” চাষী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। রবিবার ৩১ জুলাই ঈশ্বরদীর ঢুলটিতে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়। টিস্যু কালচারের মাধ্যমে স্টেভিয়ার চারা উৎপাদন, মাঠ মূল্যায়ন ও স্টেভিওসাইড নিষ্কাশন কর্মসুচির অর্থায়নে প্রশিক্ষণটি বাস্তবায়ন করে বায়োটেকনোলজি বিভাগ, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউট। বাংলাদেশ সুগারক্রপ ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও বায়োটেকনোলজি বিভাগের বিভাগীয় প্রধান ড. কুয়াশা মাহমুদের সঞ্চালনায় প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন বিএসআরআই এর মহাপরিচালক ড. আমজাদ হোসেন। প্রশিক্ষণে স্টেভিয়ার চাষ ও ব্যবহারের উপকারিতাসহ এর বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে বক্তারা।

বিএসআরআই এর মহাপরিচালক ড. আমজাদ হোসেন বলেন, স্টেভিয়ার ক্যালরিমুক্ত এ মিষ্টি ডায়াবেটিস রোগী সেবন করলে রক্তে গ্লকোজের পরিমাণ পরিবর্তন হয় না। উচ্চরক্তচাপ প্রতিরোধ করে। যকৃত, অগ্ন্যাশয় ও প্লীহায় পুষ্টি উপাদান সরবরাহ করে। স্টেভিওসাইড অগ্ন্যাশয় থেকে ইনসুলিন নিঃসরণে সহায়তা করে। ত্বকের ক্ষত নিরাময় ও দাঁতের ক্ষয় রোধ করে। ই.কলিসহ বিভিন্ন ধরনের ক্ষতিকর ব্যাকটেরিয়া দমন করে। খাদ্য হজমে সহায়তা করে। স্টেভিয়ায় কোন ক্যালরি না থাকায় স্থূলতা রোধ করে। শরীরের ওজন কমাতে সহায়তা করে। মিষ্টি জাতীয় খাবারে চিনির বিকল্প হিসেবে ব্যবহার করা যায়। খাবারের গুণাগুণ বাড়ায় ও সুগন্ধ আনে। সুস্থতা ও সতেজতাবোধ সৃষ্টি করে। ব্যাকটেরিয়া সাইডাল এজেন্ট হিসেবে কাজ করে।

স্কিন কেয়ার হিসেবে কাজ করে, বিধায় ত্বকের কোমলতা এবং লাবণ্য বাড়ায়। স্বাদ বৃদ্ধিকারক হিসেবে কাজ করে। এসময় ঈশ্বরদী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সিনিয়র সাংবাদিক মাহবুবুল হক দুদু, উদ্ধর্তন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. নাদিরা ইসলামসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

গুরুদাসপুরে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছার জন্মবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক, গুরুদাসপুর: বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব-এর ৯২ তম জন্মবার্ষিকী উদযাপনে নাটোরের গুরুদাসপুর উপজেলা …