রবিবার , জানুয়ারি ২৩ ২০২২
নীড় পাতা / উত্তরবঙ্গ / ঈশ্বরদীতে শহীদ নজরুল ইসলাম পাঠাগারের কার্যক্রম শুরু

ঈশ্বরদীতে শহীদ নজরুল ইসলাম পাঠাগারের কার্যক্রম শুরু


নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:
করোনার সঙ্কটের কারণে স্থগিত থাকার পর আবারও চালু হয়েছে ঈশ্বরদীর ‘শহীদ মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম পাঠাগারের’ কার্যক্রম। শনিবার পাঠাগার প্রতিষ্ঠার একযুগে পদার্পণ উপলক্ষে ওইদিন রাতে নানা আয়োজনে শুরু হয় এর পাঠচক্র আসর ও অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম কার্যক্রম। এ উপলক্ষে পাঠক আসর, আলোচনা সভা ও শিক্ষার্থীদের পুরস্কার বিতরণ করা হয়। স্কুলশিক্ষক রফিকুল ইসলাম খানের সভাপতিত্বে বক্তব্য দেন পাঠাগারের প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মনি, উপজেলা ভাইস চেয়ারম্যান আতিয়া ফেরদৌস কাকলী প্রেসক্লাবের সাবেক সভাপতি মোস্তাক আহমেদ কিরণ, সিনিয়র সাংবাদিক খোন্দকার মাহাবুবুল হক দুদু, লেখক মোশারফ হোসেন মুসা, স্বেচ্ছাসেবক লীগের নেতা মাসুদ রানা প্রমূখ।

জানা গেছে, পাঠাগারটি উপজেলার দাশুড়িয়া ইউনিয়নের মাড়মি সুলতানপুর গ্রামে। ৭১’ সালে মুক্তিযুদ্ধের সময় নাটোরের গোপালপুরে নর্থ বেঙ্গল পেপার মিলের তৎকালীন কর্মচারী মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম পাকহানাদার বাহিনীর গুলিতে শহীদ হন। দেশমাতৃকার জন্য বাবার সেই অবদানের স্মৃতি রক্ষার্থে তাঁর একমাত্র ছেলে আশরাফুজ্জামান মনি ২০১০ সালের ১ জানুয়ারি পাঠাগারটি নিজ জমিতে চালু করেন। করোনার কারণে বেশকিছু দিন পাঠাগারের কার্যক্রম স্থগিত ছিল।

পাঠাগারের প্রতিষ্ঠাতা আশরাফুজ্জামান মনি বলেন, বর্তমানে পাঠাগারে পাঁচ শতাধিক বই রয়েছে। সংবাদপত্রও রাখা হয় এখানে। এলাকার শিক্ষার্থীসহ বিভিন্ন বয়সের মানুষ নিয়মিত পাঠাগারে আসতেন। কিন্তু করোনা সংকটে কিছুদিন স্থগিত রাখা হয়। তবে ১ জানুয়ারি পাঠাগারটি একযুগে পদার্পন করায় আবারো নতুনভাবে পাঠাগারের কার্যক্রম শুরু করা হলো। এখন থেকে পাঠাগারে দরিদ্র শিক্ষার্থীরা অনানুষ্ঠানিক শিক্ষা গ্রহণ করবে। তাদের জন্য পর্যাপ্ত বইও রাখা হয়েছে।

আরও দেখুন

বাগাতিপাড়া সাব-রেজিস্ট্রি অফিস দলিল লেখক সমিতির দুই পক্ষের মধ্যে সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া: নাটোরের বাগাতিপাড়া সাব-রেজিস্ট্রি অফিসে সভাপতি ও সাধারণ সম্পাদক পদকে কেন্দ্র করে দলিল …