বুধবার , নভেম্বর ৩০ ২০২২
নীড় পাতা / আন্তর্জাতিক / ইউরোপের সাথে কৌশলগত সম্পর্ক বাড়াচ্ছে বাংলাদেশ

ইউরোপের সাথে কৌশলগত সম্পর্ক বাড়াচ্ছে বাংলাদেশ

নিউজ ডেস্ক:

ইউরোপের সাথে ধীরে ধীরে কৌশলগত সম্পর্ক বাড়াচ্ছে বাংলাদেশ। ইউরোপের বিভিন্ন দেশের সাথে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের পাশাপাশি বহুমুখী সম্পর্কও বিস্তৃত করতে চাইছে বাংলাদেশ। এই লক্ষ্যে ইউরোপের বিভিন্ন দেশের সাথে কৌশলগত সহযোগিতা বাড়াতে আগ্রহী সরকার।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ইউরোপের সাথে কৌশলগত সম্পর্কের অংশ হিসেবে বাংলাদেশ ইতোমধ্যে কয়েকটি দেশের সাথে প্রতিরক্ষা খাতে সহযোগিতা বাড়াচ্ছে। বিশেষ করে যুক্তরাজ্য, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি, স্পেন, জার্মানি, চেক রিপাবলিক ও পোল্যান্ডের সাথে প্রতিরক্ষা খাতে অংশীদারত্ব বাড়ানো হচ্ছে। বাংলা নিউজ।
ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বেশ কয়েকটি দেশ থেকে সমুদ্র খাতে সহযোগিতা নিচ্ছে বাংলাদেশ। দেশগুলো হচ্ছে- যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস ও নরওয়ে। তারা এই খাতে বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে।
সেই সাথে ইউরোপের দু’টি দেশ থেকে সাইবার নিরাপত্তার ক্ষেত্রে সহযোগিতা নিচ্ছে বাংলাদেশ। দেশ দু’টি হলো- জার্মানি ও এস্তোনিয়া। আর সন্ত্রাসবিরোধী কার্যক্রমেও বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে ইইউ ও যুক্তরাজ্য। এ ছাড়া বাংলাদেশের ই-পাসপোর্ট তৈরিতে সহযোগিতা দিচ্ছে জার্মানি।
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ তৈরি ও বাংলাদেশের এয়ার নেভিগেশন সিস্টেমে সহযোগিতা দিচ্ছে ফ্রান্স। এ ছাড়া শান্তি রক্ষায় ক্যাপাসিটি বিল্ডিং ও সরঞ্জাম সরবরাহে বাংলাদেশকে সহযোগিতা দিচ্ছে ইউরোপ।
রোমে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শামীম আহসান জানিয়েছেন, ইতালির কাছ থেকে সামরিক সহযোগিতার প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ। আশা করি, এ লক্ষ্যে আগামী বছরের ফেব্রুয়ারি নাগাদ দুই দেশের মধ্যে সমঝোতাস্মারক স্বাক্ষর হবে।
এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, ইউরোপের বিভিন্ন দেশের সাথে বাংলাদেশ বহুমুখী সম্পর্ক বিস্তৃত করতে আগ্রহী। শুধু বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্কের মধ্যে সীমিত না থেকে আমরা আরো অনেক খাত নিয়ে কাজ করছি। আশা করি, আগামী দিনে এই সম্পর্ক আরো বাড়বে।

আরও দেখুন

অপপ্রচারকারীদের সেবা দেবে না কানাডায় বাংলাদেশ মিশন

নিউজ ডেস্ক:বাংলাদেশ বিরোধী গুজব ও অপপ্রচারে লিপ্ত মিডিয়া, ব্যক্তি, তাদের পৃষ্ঠপোষক, পরামর্শদাতা, সাহায্যকারীসহ অর্থ পাচারকারী, …