বৃহস্পতিবার , জুলাই ৭ ২০২২
নীড় পাতা / উত্তরবঙ্গ / আবর্জনার গর্ভে ঈশ্বরদীর প্রধান সড়ক

আবর্জনার গর্ভে ঈশ্বরদীর প্রধান সড়ক

নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী
আবর্জনার গর্ভে চলে যাচ্ছে ঈশ্বরদী শহরের প্রবেশমুখের প্রধান সড়ক। ঈশ্বরদীর এই হারুখালী মাঠ সংলগ্ন মহাসড়কের পাশে দীর্ঘদিন থেকেই শহরের আবর্জনা ফেলা হয়। তীব্র দুর্গন্ধ ছড়ালেও তা বন্ধ হয়নি। স্বায়ী ভাগাড় না থাকায় বিভিন্ন প্রতিক্রিয়ার পরও সেখানে আবর্জনা ফেলা হয়। কিন্তু সাম্প্রতিক সময়ে আবর্জনার পরিমাণ বেড়ে যাওয়া ও বর্জ্য অপসারণ সংশ্লিষ্টদের গাফলতির কারণে তা বিপদের কারণ হয়ে দাঁড়িয়েছে।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, কোরবানির পশুর চামড়া, চামড়ার ছাঁট, মাথা-পায়ের অংশ, নাড়ি-ভুঁড়ি, গোবরসহ বর্জ্য এবং বর্জ্য নিসৃত নোংরা পানিতে মহাসড়ক সয়লাব হয়ে আছে। নোংরা পানির সঙ্গে বৃষ্টির পানি যুক্ত হয়ে এ রাস্তায় এখন চলাফেরা করাই দায়। ময়লা-আবর্জনার স্তূপের কারণে এখানে দুর্ঘটনা নিত্যদিনের ঘটনায় পরিণত হয়েছে। কয়েকটি যানবাহন একসাথে পার হতে প্রায়ই হিমশিম খাচ্ছে চালকরা। ফুটপাত আর্বজনার স্তুপের নিচে পড়ে যাওয়ায় এই দুর্ভোগের সৃষ্টি হয়েছে।

স্থানীয় বাসিন্দা আজিজুল হক জানান, প্রতিদিন ময়লা-আবর্জনা ফেলার কারণে পৌরবাসীর দুর্ভোগ চরম আকার ধারণ করেছে। অটোরিকশাচালক মোস্তাফিজুর রহমান বলেন, রাস্তার এই স্থানে গাড়ি চালানোর সময় দুর্ঘটনার আশঙ্কা মাথায় নিয়ে গাড়ি চালাতে হয়। এদিকে ঈশ্বরদী পৌরসভার প্রকৌশল বিভাগ জানায়, ভাগাড়ের জন্য ডাম্পিং স্টেশন নির্মাণ না করা পর্যন্তএ সমস্যার স্থায়ী সমাধানের কোনো সুযোগ নেই।

এ বিষয়ে ঈশ্বরদী পৌরসভার নির্বাহী প্রকৌশলী আব্দুল আউয়াল বলেন, এই স্থানে একটি ট্রাক টার্মিনাল স্থাপনের চেষ্টা করা হচ্ছে। এরপর ডাম্পিং স্টেশন নির্মাণ করে সেখানে স্থায়ী ভাগাড় স্থাপন করার সিদ্ধান্ত পৌরসভার রয়েছে।

ঈশ্বরদী পৌর মেয়র আবুল কালাম আজাদ মিন্টু বলেন, পৌর এলাকার ফতেমোহাম্মদপুর এলাকায় পৌরসভার পক্ষ থেকে ৯ বিঘা জমি কিনে স্থায়ী ভাগাড় স্থাপনের প্রাথমিক প্রক্রিয়া শুরু করা হলেও ওই এলাকার এক বাসিন্দা মামলা করায় পরিবেশ অধিদপ্তর এই কাজ বন্ধ রাখার আদেশ দিয়েছে। তাই স্থায়ী ভাগাড় নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে। বাধ্য হয়ে মহাসড়কের পাশে হারুখালী মাঠের ওই স্থানে ঈশ্বরদী পৌরসভার ময়লা-আবর্জনা ফেলতে হচ্ছে।

তিনি আরও বলেন, বর্জ্য ফেলার কারণে রাস্তায় যে জনদুর্ভোগের সৃষ্টি হয়েছে, তা কীভাবে কমানো যায় তা নিয়ে পৌর কর্তৃপক্ষ চিন্তাভাবনা করছে।

আরও দেখুন

অতিরিক্ত টোল আদায়ে আবাদপুকুর হাট ইজারাদারকে এবার ৫০হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগর উপজেলার বৃহৎপশুর হাট আবাদপুকুর হাটে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়েছে নওগাঁ জেলা এক্সিকিউটিভ …