রবিবার , জানুয়ারি ১৬ ২০২২
নীড় পাতা / আইন-আদালত / ‘সাংবাদিক হতে চান? শীঘ্রই যোগাযোগ করুন’ -চলছে প্রতারণা!

‘সাংবাদিক হতে চান? শীঘ্রই যোগাযোগ করুন’ -চলছে প্রতারণা!

নিউজ ডেস্ক:

আপনি কি সাংবাদিক হতে চান ? তাহলে আজই যোগাযোগ করুন আমাদের সাথে। হয়ে যান সাংবাদিক।’ -এমন মুখোরোচক আহ্বান জানিয়ে ফেইসবুকে প্রচারণা চালাচ্ছে বিভিন্ন প্রতারক চক্র।  

ফেইসবুকে সাংবাদিক নিয়োগ বাণিজ্যে নামা চক্রের সদস্যদের ধরতে মাঠে নেমেছে আইন শৃঙ্খলা বাহিনী। বরিশাল শহরে বেসরকারি টেলিভিশন ডিবিসি নিউজের লোগো ও প্রেস স্টিকারের আদলে তৈরি করা “সিবিসি বাংলা”র স্টিকারসহ বাইকে করে ঘুরে বেড়াতে দেখা যায় এক যুবককে।  নথুল্লাবাদ বাস টার্মিনালে পুলিশ আইডি কার্ড চাইলে তা দেখাতে পারেননি তিনি। যুবকের দাবি, অনলাইন টিভির জন্য কোন অনুমোদন লাগে না।  

কেবল ডিবিসি নিউজ নয়, সময় টিভি, এস এ টিভি, দৈনিক যুগান্তরসহ বিভিন্ন গণমাধ্যমের নামের আগে-পরে ভিন্ন শব্দ যোগ করে প্রতারণার নানা ফাঁদ ফেলছে প্রতারকরা। ভুয়া ফেইসবুক আইডি, নাম সর্বস্ব অনলাইন পোর্টাল বা তথাকথিত অনলাইন টিভিতে সাংবাদিক নিয়োগের নামে ফেইসবুকে আহ্বান জানিয়ে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা।

আইন-শৃঙ্খলা বাহিনীর হাতে ধরা পড়া ভুয়া সাংবাদিক মাসুদ আলম জানালেন, সাংবাদিক বানানোর জন্য ফেসবুকে পোস্ট দিয়ে ২ থেকে ৪ হাজার টাকা নেয়া হত। যার কিছু অংশ দেয়া হত ট্রেনিংদাতাকে। 

করোনা সংকটে সামাজিক যোগাযোগ মাধ্যমকে অনেকেই যেমন ইতিবাচকভাবে কাজে লাগাচ্ছেন তেমনি আবার সাংবাদিকতার নামে অপসাংবাদিকতায় লিপ্তও হচ্ছেন কেউ কেউ। 

বাংলাদেশ প্রতিদিনের ব্যুরো প্রধান রাহাত খান বলেন, “তথাকথিত যে অনলাইন গণমাধ্যম আছে- সরকার সেগুলোর লাগাম টেনে ধরুক এবং মূলধারার গণমাধ্যমকে অভিশাপ থেকে মুক্তি দিক।”      

দৈনিক ভোরের আলো (বরিশাল) এর সম্পাদক সাইফুর রহমান মিরণ বলেন, “প্রতিষ্ঠিত গণমাধ্যমের নাম ব্যবহার করে সাংবাদিক নিয়োগ দেয়া হচ্ছে। এতে অনেকেই প্রতারণার শিকার হচ্ছেন।”  

বরিশাল রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশান্ত ঘোষ বলেন, “গণমাধ্যমের যে দায়বদ্ধতা তা এসব মাধ্যমের নেই। তারা যা খুশি তা ই করছে।” এমন পরিস্থিতি বন্ধ করতে না পারলে সামনে গণমাধ্যমের জন্য কঠিন আসবে বলেও মনে করেন তিনি।  

শনিবার এমন এক প্রতারককে গ্রেপ্তার করেছে র‌্যাব। বাকিদেরও আইনের আওতায় আনতে সক্রিয় রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী। 

র‌্যাব-৮ এর উপ অধিনায়ক মেজর জাহাঙ্গির আলম জানান, ফেসবুকে গণমাধ্যমের নাম নিয়ে অনেকেই সাংবাদিকদের নাম খারাপ করছে। এমন অনেককেই আইনের আওতায় আনা হয়েছে এবং পরবর্তিতেও আনা হবে।   

পুলিশ কমিশনার (বিএমপি) মোহাম্মদ শাহাবুদ্দিন খান বলেন, “প্রতারণার মাধ্যমের মানুষের কাছ থেকে অর্থ আত্মসাৎ করার যে চেষ্টা করা হচ্ছে- সে যেই হোক না কেন তাকে আইনের আওতায় আনা হবে।” 

সূত্র: ডিবিসি নিউজ

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জে হরিজনদের সঙ্গে মতবিনিময় করলেন পিকেএসফের এমডি

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরায় হরিজন পল্লীতে সেখানকার বাসিন্দার সাথে মতবিনিময় করেছেন …